আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

ফের বিস্ফোরণে আতঙ্কিত বৈরুতবাসী,নিহত ৪

হটনিউজ ডেস্ক:

লেবাননের রাজধানী বৈরুতের ঘনবসতিপূর্ণ এলাকা তারিক আল-জাদিদে একটি জ্বালানি ট্যাঙ্ক বিস্ফোরণে ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। ট্যাঙ্কটি বিস্ফোরণের ফলে সেখানে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। এতে চারজন নিহত এবং অন্তত ২০ জন আহত হয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

অগ্নিকাণ্ডের পর উদ্ধারকাজ চলছে বলে জানা গেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

এদিন বিস্ফোরণের শব্দে এলাকাজুড়ে আবার আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় এক নারী টুইটারে লিখেছেন, ‘শব্দ আর ঘরের কাঁপুনি আমাদের সবাইকে আতঙ্কিত করে তুলেছিল। আর আমি যে গলিতে থাকি, সেখানে সবাই চিৎকার করছিল। আমার পুরোনো (বিস্ফোরণের) কথা মনে পড়ছিল।’

গত ৪ আগস্ট বৈরুত বন্দরের একটি গুদামে প্রথমে আগুন ও পরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। গুদামটিতে দুই হাজার ৭৫০ টন বিপজ্জনক রাসায়নিক অ্যামোনিয়াম নাইট্রেট ছয় বছর ধরে মজুদ ছিল বলে জানা গেছে। শক্তিশালী ওই বিস্ফোরণে ধ্বংস হয়ে যায় অর্ধেক শহর। এতে প্রাণ হারান প্রায় ২০০ মানুষ, আহত হন অন্তত সাড়ে ছয় হাজার। বিস্ফোরণে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েকশ কোটি ডলার ছাড়িয়ে গেছে। বন্দরে বিস্ফোরণের সুনির্দিষ্ট কারণ জানতে এখনো তদন্ত চলছে। তবে এ ঘটনার মাত্র ছয় দিনের মাথায় দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হয় লেবানিজ সরকার।