সকল মেনু

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার কথা ভাবছে সরকার

হটনিউজ ডেস্ক:

দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ের প্রাথমিক এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে সাপ্তাহিক ছুটি দুদিন করার কথা ভাবছে সরকার। বিষয়টি নিয়ে নীতিনির্ধারণী পর্যায়ে আলোচনা হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা কে জানান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি শুক্রবারের সঙ্গে শনিবারও যোগ করে দুদিন করার জন্য মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দিয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা গত মঙ্গলবার এ প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার করার পক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মত দিয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

সরকারি অফিস-আদালতগুলোতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। সরকারি দপ্তরগুলোর সাপ্তাহিক ছুটি দুদিনের বিষয়টি উল্লেখ করে শিক্ষাপ্রতিষ্ঠানেও সাপ্তাহিক ছুটি দুদিন করার পক্ষে যুক্ত পেশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এদিকে সাপ্তাহিক ছুটি দুদিন করার প্রস্তাবের বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের জানান, ‘প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি কারিকুলামের খসড়া গত বৈঠকে উপস্থাপন করা হয়েছে। কারিকুলামের কাঠামোতে আমরা বলেছি, সাপ্তাহিক ছুটি দুদিন থাকলে সমস্যা হবে না। নতুন এই কারিকুলাম চালু হবে ২০২২ সাল থেকে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top