অর্থ ও বাণিজ্য ঢাকা

কঠোর অবস্থানে রয়েছে কেন্দ্রীয় ব্যাংক

অর্থনিতি প্রতিবেদক ,Bangladesh-bank-taka-sm20130824093615হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  খেলাপী ঋণ ব্যাংকিং খাতে নতুন করে অস্থিরতা তৈরি করছে। সর্বশেষ জুন মাস শেষে এর পরিমাণ দাঁড়িয়েছে ৫২ হাজার কোটি টাকার ওপরে। ব্যাপক পরিমাণে খেলাপী ঋণ বেড়ে যাওয়ায় কঠোর অবস্থানে রয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এমন অবস্থায় রোববার দুপুরে বসছে ব্যাংকার্স বৈঠক। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের বৈঠক মূলত ব্যাংকার্স বৈঠক হিসেবে পরিচিত।

সূত্র জানিয়েছে, রোববারের বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে ব্যাংকের প্রধান নির্বাহীদের খেলাপী ঋণ কমিয়ে আনার ব্যাপারে নির্দেশনা দেওয়া হবে। তাদেও হুঁশিয়ার করে দেওয়া হবে।

সূত্র জানায়, বৈঠকে নতুন ব্যাংক কোম্পানি আইন পরিপালন নিয়ে বিস্তারিত আলোচনা হবে। সেখানে ব্যাংক কোম্পানি আইনের ধারাগুলো আনুষ্ঠানিকভাবে অবহিত করা হবে। বিশেষ করে আইন অনুযায়ী ব্যাংকগুলোর ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি কিভাবে গঠন করা যায় তা নিয়ে আলোচনা হবে বলে সূত্র জানিয়েছে।

সূত্র আরো জানিয়েছে, বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ব্যাংকগুলোর স্প্রেড (আমানত ও ঋণের সুদ হারের পার্থক্য) কমিয়ে আনার তাগিদ দেওয়া হবে। কিছুদিন আগে স্প্রেড নিন্মতর এক অংকে নামলেও তা আবার বেড়ে গেছে।

জানা গেছে, এছাড়াও বৈঠকে ব্যাংকগুলোর এটিএম বুথের বিভিন্ন সমস্যা বিশেষ করে জালনোট পাওয়া ও নিরাপত্তা কিভাবে নিশ্চিত করা যাবে, গ্রিন ব্যাংকিং, সম্প্রতি আলোচনায় আসা দুবাইতে অ্যাপার্টমেন্ট বিক্রির আলোচিত বিজ্ঞাপন নিয়ে আলোচনা হবে। কোনভাবেই দুবাইতে অ্যাপার্টমেন্ট কেনার কোন সুযোগ নেই সেটি জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, চলতি বছরের জুন শেষে সামগ্রিকভাবে শ্রেণিকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫২ হাজার ৩০৯ কোটি টাকা। যা মোট ঋণের ১১ দশমিক ৯১ শতাংশ। খেলাপি ঋণের এ পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ২৩ হাজার ৩১০ কোটি টাকা বেশি। আর তিন মাসের ব্যবধানে বেড়েছে ১ হাজার ২৯০ কোটি টাকা বেশি। এর আগে ডিসেম্বরের তুলনায় মার্চে খেলাপি ঋণ বেড়েছিল ৮ হাজার ২৯৪ কোটি টাকা।