সকল মেনু

টিসিবির ই-কমার্স প্ল্যাটফর্মে পেঁয়াজ বিক্রি শুরু আজ

হটনিউজ ডেস্ক:

ভারতসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আসার খবরে দেশে পেঁয়াজের অস্থির বাজার শান্ত হয়ে এসেছে। বেশি দামে কেনায় লাগাম টানা এবং সীমান্তে আটকা পড়া পেঁয়াজ ভারত ছেড়ে দেওয়ার খবরের ইতিবাচক প্রভাব পড়েছে বাজারে। এদিকে বাজার নিয়ন্ত্রণে টিসিবির মাধ্যমে ই-কমার্স প্ল্যাটফর্মে পেঁয়াজ বিক্রিও শুরু হচ্ছে আজ রবিবার।

এদিকে টিসিবির পেঁয়াজ বিপণনে প্রস্ততি রয়েছে বলে অনলাইন বিপণন ব্যবসায়ীয়দের সমিতি ই-ক্যাব। বাণিজ্যমন্ত্রীর সিদ্ধান্ত জানার পর বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ই-ক্যাব তাদের প্রস্তুতির কথা জানায়।

সরকার থেকে পেঁয়াজ পেলে ই-কমার্স কোম্পানিগুলো ক্যাম্পেইন শুরু করবে এবং শিগগিরই সরকার নির্ধারিত দাম অনলাইনে পেঁয়াজ বিক্রি শুরু করবে।

জানা যায়, গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত খোলা ঋণপত্রের আওতায় আমদানির প্রায় ২৫ হাজার টন পেঁয়াজ ভারতে আটকা পড়ে। এসব পেঁয়াজ ভারত সরকার ছেড়ে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। সে অনুসারে সীমান্তে থাকা পেঁয়াজ বোঝাই ট্রাকগুলো গতকাল দেশে ঢুকতে শুরু করেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, মন্ত্রণালয়ের নানামুখী উদ্যোগের ফলে দেশে পেঁয়াজের বাজার শান্ত হয়ে আসছে। এরই মধ্যে ভারত ও মিয়ানমারসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আসতে শুরু করেছে। মন্ত্রণালয়ের কঠোর নজরদারির ফলে রাজধানীর পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ৫০ টাকায় মিলছে। এ ছাড়া পাবনার বাজারে তিন হাজার ২০০ টাকা বস্তা দরে বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। এ ছাড়া মিয়ানমার থেকে সরকার উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজ সরাসরি আমদানি করবে। এ নিয়ে এরই মধ্যে বড় কয়েকটি শিল্পগোষ্ঠীর সঙ্গেও কথা হয়েছে।

সরকার প্রথমবারের মতো ই-কমার্স প্ল্যাটফর্মে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছে উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, টিসিবি প্রথমে প্রতিদিন ছয় থেকে সাত টন পেঁয়াজ বিক্রি করবে। এতে প্রতি কেজি পেঁয়াজের দাম পড়বে ৩৫ টাকা। সর্বোচ্চ পাঁচ কেজি পেঁয়াজ কিনতে পারবে একজন। এতে প্রতি কেজির সরবরাহ চার্জ ধরা হয়েছে পাঁচ টাকা। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ দুপুরে এই কর্মসূচির উদ্বোধন করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top