সকল মেনু

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

হটনিউজ ডেস্ক:

মাঝারি মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্পে কেঁপে উঠেছে নেপাল। বুধবার সকালে ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, তা রাজধানী কাঠমান্ডুতেও অনুভূত হয়েছে।

নেপালের সিসমোলজি কেন্দ্র জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রার ছিল ৬। তবে ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজি সেন্টার বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৩।
ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী কাঠমান্ডুর ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত রামচে শহরে। ওই এলাকাটি চীনের সীমান্তবর্তী তিব্বত অঞ্চলের কাছাকাছি।
নেপালের পুলিশ জানিয়েছে, তারা এ পর্যন্ত কোনও হতাহত বা ক্ষয়ক্ষতি খবর পায়নি।
করোনাভাইরাস মহামারির মধ্যে এই ভূমিকম্প ২০১৫ সালের ২৫ এপ্রিলের ভয়াবহ স্মৃতি ফিরিয়ে এনেছে নেপালে। যদিও পাঁচ বছর আগের সেই ভূমিকম্প ছিল অনেক বেশি শক্তিশালী। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৭.৮।
ওই ভূমিকম্প পুরো নেপালকে কাঁপিয়ে দিয়েছিল। দুর্যোগে লণ্ডভণ্ড অবস্থা হয়েছিল দেশটির। ধ্বংসস্তূপ থেকে প্রায় ৯ হাজার মানুষের দেহ উদ্ধার হয়েছিল। আহতের সংখ্যা ছিল ২২ হাজার। এটা যদিও বেসরকারি হিসাব। সরকারি হিসাবও হতাহতের সংখ্যা খুব কম নয়। শুধু সরকারি হিসাবেই সেই কম্পনে মৃত্যু হয়েছিল ৭৭৪৯ জনের। আহত ১৭ হাজারের বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top