সকল মেনু

সুদানে বন্যায় ৫০ জনের মৃত্যু, ৩ লাখ গৃহহীন

3আন্তর্জাতিক : সুদানজুড়ে ভয়াবহ বন্যায় চলতি মাসে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে, গৃহহীন হয়েছে তিন লাখেরও বেশি মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাত দিয়ে শুক্রবার এ খবর জানিয়েছে বিবিসি অনলাইন।
সুদানের রাজধানী খার্তুমের আশপাশের এলাকাগুলোই বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গত ২৫ বছরে এটিই সবচেয়ে মারাত্মক বন্যা বলে জানিয়েছে জাতিসংঘের অঙ্গ সংস্থাটি। বন্যায় ৫৩ হাজার শৌচাগার ধসে পড়ায় বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে ডব্লিউএইচও। পরিস্থিতিকে “ব্যাপক বিপর্যয়” বলে বর্ণনা করেছেন সুদানে নিযুক্ত জাতিসংঘের এক কর্মকর্তা। এক প্রতিবেদনে ডব্লিউএইচও বন্যায় ৪৮ জনের মৃত্যু ও ৭০ জন আহত হওয়ার কথা জানিয়েছেন। গত দুসপ্তাহে বন্যা কবলিত এলাকায় ম্যালেরিয়ার প্রকোপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বলেও হুঁশিয়ারি জানিয়েছে স্বাস্থ্য সংস্থাটি।
এর আগে, সুদানি স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ হামেদ বন্যায় ৫৩ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন। সুদানের ১৮টি রাজ্যের মধ্যে ১৪টিতে স¤পদের ব্যাপক ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে ডব্লিউএইচও। সুদানে কর্মরত জাতিসংঘের মানবিক বিষয় স¤পর্কিত সমন্বয়ক মার্ক কুট¯ গত সপ্তাহে জানিয়েছেন, চলতি বছরের তহবিল স্বল্পতা সত্ত্বেও বন্যার্তদের সহায়তায় ডব্লিউএইচও প্রস্তুত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top