আন্তর্জাতিক

লেবাননে জোড়া বোমা হামলায় নিহত ৪২

2আন্তর্জাতিক: লেবাননের উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে দুটি মসজিদের সামনে বোমা হামলায় অন্তত ৪২ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো অন্তত সাড়ে তিনশ মানুষ। শুক্রবার জুমার নামাজের পর সুন্নি অধ্যুষিত এলাকায় এ হামলার ঘটনা ঘটে। নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আল-তাকওয়া মসজিদের সামনে প্রথম বিস্ফোরণ ঘটে। এর পাঁচ মিনিট পর দ্বিতীয় বিস্ফোরণ ঘটে আল সালাম মসজিদ প্রাঙ্গণে।
সুন্নি মতাবলম্বীদের শীর্ষ নেতা শেখ সালেম রাফেই আল-তাকওয়া মসজিদে নিয়মিত নামাজ পড়েন। তবে এদিন তিনি মসজিদে ছিলেন কি না বা হামলার শিকার হয়েছেন কি না সে বিষয়ে জানা যায়নি।
বিস্ফোরণের পর তাকওয়া মসজিদ থেকে এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, বিস্ফোরণে পুড়ে যাওয়া কয়েকটি গাড়ির মধ্যে আমি সাতটি মৃতদেহ দেখেছি।
সেখানে অন্তত ১৪ জন নিহত হয়েছে। বাকিরা আল-সালাম মসজিদ প্রাঙ্গণে বিস্ফোরণে নিহত হয়েছে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী আলী হাসান খলিল রয়টার্সকে বলেন, দুটি বিস্ফোরণে অন্তত ৩৫৮ জন আহত হয়েছেন। সম্প্রতি লেবাননের রাজধানী বৈরুতে শিয়াদের লক্ষ্য করে একটি গাড়িবোমা হামলায় অন্তত ২৪ জন নিহত হয়। এর এক সপ্তাহের মাথায় সুন্নি অধ্যুষিত এলাকায় মসজিদে বোমাহামলার ঘটনা ঘটলো। প্রতিবেশি দেশ সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর লেবাননে সাম্প্রদায়িক সহিংসতা দেখা দিয়েছে।
শিয়াদের আলাওতি সম্প্রদায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিচ্ছে। অন্যদিকে সুন্নিদের সমর্থন পাচ্ছে বিদ্রোহীরা। এ নিয়ে দেশটিতে নতুন করে উত্তেজনা দেখা দেয়।