সকল মেনু

অবশেষে ১০ দিন পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

হটনিউজ ডেস্ক:

নাব্য সংকটের কারণে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ১০ দিন বন্ধ থাকার পর অবশেষে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

শনিবার সকাল থেকে মাত্র ৫টি ফেরি দিয়ে চলছে নৌরুট। তবে এই রুটে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে।

কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, শনিবার কাঁঠালবাড়ি ফেরি ঘাট থেকে দুটি ফেরি শিমুলিয়া ঘাটের উদ্দ্যেশে ছেড়ে যায়। এছাড়া আরও ৩টি ফেরি শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে আসার পর লৌহজং চ্যানেল মুখে বাধাপ্রাপ্ত হয়ে ফিরে যায়।

পরে সকাল সাড়ে ১০টার দিকে শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে যায় ওই ফেরিগুলো। বর্তমানে ক্যামেলিয়া, কাকলি, কিশোরী, কুমিল্লা ও ফরিদপুর এই ৫টি ফেরি চলাচল করছে। তবে পদ্মায় নাব্য সংকটের কারণে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে।

জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিআইডব্লিউটিএর খননকৃত সব চ্যানেল গত ৩ সেপ্টেম্বর থেকে ফেরি চলাচল বন্ধ হয়ে যায় নাব্য সংকট ও ডুবোচরের কারণে। এর আগে দুর্ঘটনা এড়াতে এ রুটে ওইদিন সন্ধ্যার পর ফেরি বন্ধ রাখে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

ফেরি চলাচল বন্ধ থাকার কারণে উভয় ঘাটে কয়েকশ যানবাহন পারাপারের অপেক্ষায় থাকে দীর্ঘদিন। এই অবস্থায় যাত্রীবাহী যানবাহনের সংখ্যাও কমে যায় ওই রুটে। এতে করে এক দিকে সরকার রাজস্ব হারাচ্ছে অন্য দিকে দুর্ভোগ বেড়েছে যাত্রীদের।

তবে গতকাল শুক্রবার বিকাল ৪টা থেকে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু করে। প্রথমে বীর শ্রেষ্ঠ জাহাঙ্গীর কাঁঠালবাড়ি ঘাটে পৌঁছায়। এর আগে ফেরিটি এই রুটে লৌহজং টার্নিং পয়েন্টে আটকে যায়। আধাঘণ্টা পর ফেরিটি উদ্ধার করা হয়।

এরপর ফেরি ক্যামেলিয়া সফলভাবে পার হয়ে যায়। কে টাইপ ফেরি কাকলি পারাপারের উদ্দেশ্যে কাঁঠলবাড়ি ঘাট ত্যাগ করেছে।

বিআইডব্লিউটিএ (ড্রেজিং বিভাগ) এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান জানান, বর্ষা মৌসুমের শুরু থেকেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোত ও নাব্য সংকট দেখা দেয়।

গত কয়েকদিন ধরে পানি কমায় নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে জেগে উঠছে ডুবোচর। ফলে আগেই বন্ধ হয়ে যায় ফেরি চলাচল। ১০ দিন বন্ধ থাকার পর শুক্রবার বিকাল থেকে পরীক্ষামূলকভাবে ফেরি শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top