সকল মেনু

টাইফুনের কারণে কারও মৃত্যু সরকারি কর্মকর্তাদের কঠোর শাস্তি দেয়া হবে:কিম

হটনিউজ ডেস্ক:

টাইফুনের কারণে কারও মৃত্যু সরকারি কর্মকর্তাদের কঠোর শাস্তি দেয়া হবে:কিম
টাইফুনের কারণে দেশের কারও মৃত্যু হলে সরকারি কর্মকর্তাদের কঠোর শাস্তি দেয়া হবে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পর এমনটাই হুশিয়ারি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। টাইফুন ‘মেইসাক’ আঘাতহানার পর শনিবার দেশের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সাউথ হ্যামগিয়ং পরিদর্শনে যান কিম।

এ সময় দায়িত্ব অবহেলার অভিযোগে সরকারের এক শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেন তিনি। স্থানীয় নেতাদেরকে সতর্ক করেন কমিউনিস্ট পার্টির নেতারা। বলেন, ঘূর্ণিঝড় আঘাত হানলে সবাইকে সর্বোচ্চ নেতার নির্দেশ মেনে উদ্ধার অভিযানে ঝাপিয়ে পড়তে হবে। এদিকে টাইফুন মেইসাকের এক সপ্তাহ পরই কোরীয় উপকূলে আঘাত হেনেছে টাইফুন ‘হাইসেন’।

সোমবার বিকালে দক্ষিণ কোরিয়া ও দক্ষিণ জাপানের মধ্য এলাকায় আছড়ে পড়ে। এ সময় এর গড় গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার।

তাণ্ডব চালায় দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বুশানের উত্তরে উলসান শহরে। আগে থেকেই দেশটির ১০টি বিমানবন্দরে প্রায় ৩০০ ফ্লাইট বাতিল করা হয়। বেশ কিছু ট্রেন পরিষেবাও বন্ধ করা হয়। খবর কেসিএনএ, রয়টার্স ও এএফপির।

চলতি বর্ষা মৌসুমে রেকর্ড ভারি বৃষ্টিপাত, বন্যা ও জলোচ্ছ্বাসের কবলে পড়েছে বিশ্ব থেকে অনেকটাই বিচ্ছিন্ন উত্তর কোরিয়া। এর মধ্যে পূর্ব চীন সাগরের মধ্যদিয়ে গত সপ্তাহে (বৃহস্পতিবার) কোরীয় উপকূলে আঘাত হানে চলতি বছরের ৯ম টাইফুন মেইসাক। এর প্রভাবে প্রচণ্ড ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাতে কোরিয়ার দুই অংশেই (উত্তর ও দক্ষিণ কোরিয়া) অনেক ক্ষয়ক্ষতি হয়।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, টাইফুন মেইসাকে দেশটির নর্থ ও সাউথ হ্যামগিয়ং প্রদেশের উপকূলীয় এলাকায় অন্তত এক হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অল্প কয়েকটি বিল্ডিং ও কৃষিজমি বাদে বাকি সব তলিয়ে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top