সকল মেনু

ভয়াবহ দাবানলে পুড়েই চলেছে ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল

হটনিউজ ডেস্ক:

ভয়াবহ দাবানলে পুড়েই চলেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বনাঞ্চল। ধ্বংস হয়ে গেছে লস অ্যাঞ্জেলসের শতাধিক বাড়িঘর আর স্থাপনা। আরও সাড়ে পাঁচ হাজার বসতবাড়ি রয়েছে চরম ঝুঁকিতে। আগুন ক্রমেই লোকালয়ে ছড়িয়ে পড়তে থাকায় ঘর ছাড়তে বাধ্য হচ্ছেন বহু মানুষ।

বনাঞ্চল ছাড়িয়ে এখন লোকালয়ে ছড়িয়ে পড়ছে দাবানল। ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস শহরের উত্তরের শতাধিক বাড়িঘর এরই মধ্যে পুড়ে ছাই হয়ে গেছে। ঘর ছেড়ে নিরাপদ স্থানে সরে যেতে বাধ্য হচ্ছেন এখানকার বাসিন্দারা। একই এলাকার আরও সাড়ে পাঁচ হাজার বাড়ি রয়েছে ঝুঁকিতে। এসব এলাকা থেকে দ্রুত বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

হেলিকপ্টার আর অত্যাধুনিক অগ্নিনির্বাপন সরঞ্জাম নিয়ে দমকল বাহিনী দিনরাত আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আবহাওয়া অনুকূলে না আসা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে না বলে জানান তারা।

দেশটির আবহাওয়া দপ্তরের তথ্যমতে, আগামী এক সপ্তাহে তাপমাত্রা বাড়তে পারে। এতে নতুন নতুন জায়গায় দাবানলের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top