সকল মেনু

মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা নিলামে তোলা হচ্ছে

হটনিউজ ডেস্ক:

মহাত্মা গান্ধীর একটি স্বর্ণে মোড়ানো চশমা নিলামে তোলা হচ্ছে ইংল্যান্ডে। নিলামকারীর অনুমান ওই চশমার দাম উঠতে পারে ১০ হাজার পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় ১১ লাখ ১১ হাজার ২৬৫ টাকারও বেশি।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ব্রিস্টল অকশন সংস্থার অফিসের লেটার বক্সে একটি খামে মুড়ে ওই চশমা রেখে দিয়ে যান একজন। সংস্থার কর্মকর্তা অ্যান্ডি স্টো বলেন, ওই চশমাটির দাম কত হতে পারে জেনে চমকে গিয়েছিলাম। খবর বিবিসি ও এনডিটিভির।

ইংল্যান্ডের এক বয়স্ক ব্যক্তির হেফাজতে ছিল চশমাটি। অনলাইনে এটির দাম উঠেছিল ছয় হাজার পাউন্ড। ওই ব্যক্তিকে তার বাবা বলেছিলেন– চশমাটি তাকে দিয়েছিলেন তার কাকা।

তিনি ১৯১০ থেকে ১৯৩০ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে চাকরি করতেন। তাকে চশমাটি উপহার দিয়েছিলেন মোহন দাস করমচাঁদ গান্ধী।

স্টো জানিয়েছেন, চশমাটির দুটি ডাণ্ডা গোল্ড প্লেটেড করা, দুটি কাচ সোনার পানিতে রঙ করা পাত দিয়ে জোড়া। ব্রিটিশ পেট্রোলিয়ামে কাজ করার সময় ওই বৃদ্ধ ব্যক্তির বাবার কাকাকে মহাত্মা গান্ধী উপহার হিসেবে দিয়েছিলেন ওই চশমাটি।

মহাত্মা গান্ধী প্রায়ই চশমাটির মতো তার ব্যবহৃত জিনিসপত্র পরিচিতদের উপহার হিসেবে দিতেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top