খেলা

বার্সেলোনার ত্রাতা নেইমার

3খেলাধূলা : ¯প্যানিশ সুপার কাপে বার্সেলোনাকে পরাজয়ের লজ্জা থেকে বাঁচিয়েছেন নেইমার। ব্রাজিলের এই তারকার ক্লাবের হয়ে প্রতিযোগিতামূলক খেলায় প্রখম গোলে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ১-১ গোলে ড্র করে বার্সেলোনা। বুধবার সুপার কাপের প্রথম পর্যায়ের ম্যাচে দ্বিতীয়ার্ধে নেইমারকে বদলি হিসেবে মাঠে নামান কোচ জেরার্দো মার্তিনো। আর মধ্যবিরতিতে তিনি তুলে নেন চোট পাওয়া লিওনেল মেসিকে।
প্রতিবছর কোপা দেল রে জেতা দলের সঙ্গে লা লিগা জেতা দলের মধ্যে হয় দুই ম্যাচের সুপার কাপ। ম্যাচের ১২ মিনিটেই সাবেক ক্লাব বার্সেলোনার বিপক্ষে চমৎকার ভলিতে গোল করে কোপা দেল রে চ্যা¤িপয়ন আতলেতিকোকে এগিয়ে নেন ডাভিদ ভিয়া। পাল্টা আক্রমণ থেকে বার্সেলোনার অর্ধে ঢুকে তুরস্কের আরদা তুরানোর সঙ্গে বল আদানপ্রদানের পর গোল করেন ৩১ বছর বয়সী এই ¯প্যানিশ স্ট্রাইকার। নতুন দলের হয়ে ভিয়ারও এটা প্রথম গোল।
লা লিগা চ্যা¤িপয়ন বার্সেলোনা এরপর আক্রমণে গেলেও সমতায় ফেরার জন্য তেমন কোনো সুযোগ সৃষ্টি করতে পারছিল না। চার বারের বিশ্বসেরা লিওনেল মেসিকে প্রায় বেঁধেই রেখেছিল আতলেতিকোর রক্ষণভাগ। উল্টো বাঁ পায়ের উরুতে চোট পাওয়ায় বিরতির সময় আর্জেন্টিনার ফরোয়ার্ডকে তুলে নেন জেরার্দো। তার জায়গায় খেলতে নামেন ¯প্যানিশ মিডফিল্ডার সেস ফ্যাব্রেগাস।
দ্বিতীয়ার্ধে পেদ্রোর জায়গায় মাঠে নামার সাত মিনিটের মধ্যেই সাফল্য পান নেইমার। স্বদেশী দানি আলভেজের ক্রস থেকে হেড করে ৬৬ মিনিটে দলকে সমতায় ফেরান ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড।
সান্তোস থেকে বার্সেলোনার আসার পর এটাই প্রতিযোগিতামূলক ম্যাচে নেইমারের প্রথম গোল। দ্বিতীয়ার্ধে বার্সা খেলায় ফিরলেও গোল করার খুব বেশি পরিস্কার সুযোগ তৈরি করতে পারেনি। আগামী বুধবার ক্যা¤প নিউতে হবে পরের লেগের খেলা। এ ম্যাচের আগে অ্যাওয়ে ম্যাচে নেইমারের গোলটিই কিছুটা স্বস্তি দিচ্ছে বার্সেলোনাকে।
তবে ওই ম্যাচে মেসি খেলতে পারবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। ক্লাবের ওয়েবসাইটে বলা হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মেসিকে উঠিয়ে নেয়া হয়েছে। বৃহ¯পতিবার মেসির সমস্যা নিয়ে বিস্তারিত পরীক্ষা চালানো হবে। ম্যাচ শেষে জেরার্দো মার্তিনোও জানান, চোটের কারণেই মেসিকে তুলে নেয়া হয়েছে। অস্বস্তির জন্য স্বাভাবিকভাবে খেলতে না পারা কোনো খেলোয়াড়কে মাঠে রেখে দেয়ার কোনো মানে হয় না।