রংপুর শিক্ষাঙ্গন

অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে শিক্ষকদের একাংশ

download রংপুর অফিস:চাকুরি স্থায়ী করণ, বকেয়া বেতন প্রদানসহ সাত দফা দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ। আজ সকাল থেকেই আন্দোলনকারীরা একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকান্ড পুরোপুরি বন্ধ করে দিয়েছে। গতকাল বুধবার উপাচার্য অধ্যাপক ড. একেএম নূর-উন-নবীর সঙ্গে বৈঠকে দাবিগুলোর বিষয়ে কোনো আশ্বাস না পাওয়ায় তাৎক্ষনিকভাবে তারা এ সিদ্ধান্তের কথা জানান সাংবাদিকদের। এসব দাবিতে গত ২৫ জুলাই থেকে কর্মবিরতিও পালন করে আসছিল সংগঠনটি।

প্রগতিশীল শিক্ষক সমাজের নেতা গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক তাবিবুর রহমান জানান, উপাচার্যের সাথে আমাদের বৈঠক হলেও বেতন ভাতা ও চাকুরি স্থায়ী করনের বিষয়ে কোন অগ্রগতি হয়নি। এরই প্রেক্ষিতে মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের সদস্যবৃন্দ সংগঠনের যুগ্ম আহবায়ক ড. আবু কালাম মো: ফরিদ উল ইসলামের সভাপতিত্বে গতকাল বুধবার জরুরি সভা হয়। সভায় শিক্ষকরা আজ থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেন বলে জানান শিক্ষক তাবিবুর রহমান। দর্মঘটের বিষয়টি নিশ্চিত করছেন বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আলীও।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে ৬৭৪ জন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারির মধ্যে চাকুরি নেই ৩৩৮ জনের। সাবেক উপাচার্য ড. আবদুল জলিল মিয়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)নিষেধাজ্ঞা সত্বেও ৩৩৮ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারি নিয়োগ দেন। এরই প্রেক্ষিতে ইউজিসি তাদের বেতন বন্ধ করে দেয়।