সকল মেনু

দুই নেত্রীর প্রতি সংলাপের আহ্বান চীনা রাষ্ট্রদূতের

1377092045.হটনিউজ২৪বিডি.কম : চীনের রাষ্ট্রদূত লি জুন দেশের স্থিতিশীলতার স্বার্থে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপির দুই শীর্ষ নেতাকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন । আগামী জাতীয় নির্বাচন কীভাবে হবে তা নিয়ে প্রধান দুই দলের মুখোমুখি অবস্থানের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো বিভিন্ন সময়ে সংলাপের তাগিদ দিয়েছে। তবে চীনের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক বিষয় নিয়ে প্রকাশ্যে এ ধরনের মন্তব্য বিরল। চীনের নৌবাহিনীর চিকিৎসা জাহাজ ‘পিস আর্ক’ এর সাতদিনের শুভেচ্ছা সফর উপলক্ষে বুধবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত বলেন, একটি উন্নয়নশীল দেশের রাষ্ট্রদূত হিসাবে তিনি জানেন যে দেশের উন্নতির জন্য রাজনৈতিক স্থিতিশীলতা কতোটা জরুরি।

লি জুন বলেন, দুই নেত্রীকে এক টেবিলে বসানোর জন্য দুই দলের ‘বন্ধুদের’ মাধ্যমে চেষ্টা চালিয়েছেন তিনি। যদিও নিজেদের সমস্যা নিজেরা মিটিয়ে ফেলার মতো ‘প্রজ্ঞা’ তাদের আছে বলেই তিনি মনে করেন। শেষ পর্যন্ত বাংলাদেশের জনগণকেই তাদের সমস্যা মেটাতে উদ্যোগী হতে হবে। সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনেই হবে। দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না দাবি করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে বিরোধী দল বিএনপি। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন, তার সরকার সংবিধান থেকে এক চুলও নড়বে না। অন্যদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বলেছেন, নির্দলীয় সরকার ছাড়া কোনো নির্বাচন তার দল কোনোভাবেই মেনে নেবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top