সকল মেনু

চর্মরোগের ইনজেকশন ব্যবহার করছে করোনা চিকিৎসায় ভারত

হটনিউজ ডেস্ক:

চিকিৎসকদের পরামর্শে অতি সংকটজনক কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে চর্মরোগ সোরিয়াসিসের চিকিৎসায় ব্যবহৃত ড্রাগ ইটোলিজুমাব ব্যবহারের অনুমতি দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

তীব্র শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীদের চিকিৎসায় ‘জরুরি অবস্থায় এই ওষুধের পরিমিত ব্যবহার’ করা যেতে পারে বলে জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। খবর এনডিটিভি।

করোনা চিকিৎসায় কিছু ওষুধের পরীক্ষামূলক ব্যবহারের কথা বিবেচনা করে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ডা. ভিজি সোমানি ইটোলিজুমাব ব্যবহারে পরামর্শ দিয়েছেন।

বায়োকন সংস্থার অনুমোদিত ওই ড্রাগটি প্রবল শ্বাসকষ্টের সমস্যায় ভোগা কোভিড রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

দেশটির একজন চিকিৎসা বিশেষজ্ঞ সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘কোভিড-১৯ রোগীর ওপর এটির পরীক্ষামূলক ব্যবহারে সাফল্য মেলার পরই এই অনুমোদন দেয়া হয়েছে। সাইটোকিন রিলিজ সিন্ড্রোমের চিকিৎসার জন্য এই ওষুধের ব্যবহার সন্তোজনক ফল দিয়েছে বলে জানিয়েছে এইমসের পালমনোলোজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি।’

তিনি আরও জানান, গত কয়েক বছর ধরে সোরিয়াসিসের চিকিৎসার জন্য বায়োকনের তৈরি এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে।

তবে এই ওষুধটি প্রয়োগের আগে চিকিৎসকদের বা চিকিৎসা সংস্থাকে প্রতিটি রোগীর থেকে লিখিত সম্মতি নিতে হবে বলেও জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top