সকল মেনু

বাতাসে করোনা ছড়ায় কিনা পরীক্ষা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হটনিউজ ডেস্ক:
বাতাসে করোনা ছড়ানোর তথ্য যাচাই করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এমন পরিস্থিতির মাঝেই বিজ্ঞানীরা দাবি করছেন- বাতাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস (কভিড-১৯)। এ ঝুঁকির বিষয়টি বিশ্ববাসীকে যথাযথভাবে সতর্ক করতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

সম্প্রতি বিশ্বের ২৩৯ বিজ্ঞানী এমন অভিযোগ করে ডাব্লিউএইচওর উদ্দেশে খোলা চিঠি লিখেছেন। বিজ্ঞানীদের ওই চিঠি পেয়ে বিষয়টি নতুন করে যাচাই করার সিদ্ধান্ত নিয়েছে ডাব্লিউএইচও।
এক ব্রিফিংয়ে মঙ্গলবার ডাব্লিউএইচও জানিয়েছে, সংস্থাটির বিশেষজ্ঞ কমিটি ভাইরাসটির সংক্রমণ বিষয়ে তথ্য সংগ্রহ করবে এবং এ বিষয়ে তথ্য হালনাগাদ করবে কয়েক দিনের মধ্যেই।

এ ব্যাপারে ডাব্লিউএইচওর সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে বিশেষজ্ঞ কমিটির প্রধান ড. বেনডেট্টা অ্যালিগরানজি বলেন, ‘বায়ুর মাধ্যমে রোগটির ছড়ায় বিশেষ করে জনবহুল, আবদ্ধ, পর্যাপ্ত বায়ু চলাচল করেনা এমন এলাকায়- এমন দাবি বাতিল করা যায় না।’

বিজ্ঞানীরা বলছেন, বাতাসে দীর্ঘক্ষণ করোনাভাইরাস টিকে থাকে এবং বাতাসের মাধ্যমে তা মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে।

তবে শুধু বাতাসের মাধ্যমে নয় আরও একটি পদ্ধতিতে করোনাভাইরাস ছড়ায়, সেটি হলো চোখ, নাক বা মুখ স্পর্শ করা। করোনাভাইরাস সংক্রমিত হওয়ার এ দুটি পদ্ধতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ডাব্লিউএইচও ও যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top