খেলা

বিশ্বকাপের টিকিট: ৭ ঘণ্টায় আবেদন ১০ লাখ

1খেলাধূলা : ফুটবল বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হওয়ার পর প্রথম সাত ঘণ্টাতেই ১০ লাখ আবেদন জমা পড়েছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার ফিফার ওয়েবসাইটের মাধ্যমে ব্রাজিলে ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপ টিকিট বিক্রি শুরু হয়। টিকিট কিনতে হলে ফিফার ওয়েবসাইটে আবেদন করতে হবে। প্রথম পর্যায়ে ১০ অক্টোবর পর্যন্ত জমা পড়া আবেদনগুলোর মধ্যে লটারি করে টিকিট বরাদ্দ করা হবে।
ফিফা জানায়, আগামী বছরের ১২ জুন উদ্বোধনী ম্যাচ ও আর রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনালের ম্যাচের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি।
সবচেয়ে বেশি আবেদন জমা পড়ছে ব্রাজিল, আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র, চিলি ও ইংল্যান্ড থেকে। ব্রাজিলের বাইরের দর্শকদের জন্য গ্র“প পর্যায়ে টিকিটের দাম রাখা হয়েছে ৯০ ডলার থেকে ১৭৫ ডলার পর্যন্ত। আর রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনালের টিকেট কেনা যাবে ৪৪০ ডলার থেকে ৯৯০ ডলারে। গ্র“প পর্যায়ের খেলার জন্য ব্রজিলের সাধারণ দর্শকরা টিকিট কিনতে পারবে সর্বনিু ৩০ ডলারে। তবে দেশটির শিক্ষার্থী, ষাটোর্ধ্ব ব্যক্তি আর কিছু সামাজিক কর্মসূচির সদস্যরা ১৫ ডলারে টিকিট কেনার সুযোগ পাবেন।
২০০৬ সালের জার্মানি বিশ্বকাপের মতোই টিকিটের চাহিদা থাকবে বলে আশা করছে ফিফা। সেবার প্রতিটি টিকিটের জন্য ৭টি করে আবেদন পড়েছিল।
৩২টি দলের গ্র“প পর্যায়ের ম্যাচসূচি চূড়ান্ত হওয়ার পর আগামী ৮ ডিসেম্বর থেকে দ্বিতীয় পর্যায়ে টিকিট বিক্রি শুরু হবে। তৃতীয় পর্যায়ে টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল।
ফিফা জানায়, করপোরেট গ্রাহকদের জন্য সংরক্ষিত থাকবে ৪ লাখ ৫০ হাজার টিকিট। ২০১৪ সালের বিশ্বকাপের জন্য প্রায় ৩০ লাখ টিকিট ছাড়া হবে বলে ধারণা করা হচ্ছে। ১২টি স্টেডিয়ামের সংস্কারকাজ শেষ হওয়ার পর টিকিটের চূড়ান্ত সংখ্যা বলা যাবে বলে ফিফা জানিয়েছে।