জাতীয় ঢাকা

জাবি সংকট নিরসনে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চান উপাচার্য

hamid-sm20130821025532জাবি করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) চলমান সংকট নিরসনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় আচার্য আব্দুল হামিদ অ্যাডভোকেটের হস্তক্ষেপ কামনা করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

বুধবার ‘সাধারণ শিক্ষক ফোরাম’ ব্যানারের শিক্ষকদের অবরোধে অবরুদ্ধ অবস্থায় নিজ কার্যালয়ে তিনি এ বিষয়ে হটনিউজের সঙ্গে কথা বলেন।
তিনি বলেন, ‘আমি দেশের মানুষ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, সরকার ও রাষ্ট্রপতিকে অনুরোধ করব তারা যেন এই বিশ্ববিদ্যালয়ের সংকট উত্তোরণের জন্য হস্তক্ষেপ করেন। বিশেষ করে রাষ্ট্রপতির কাছে অনুরোধ করব তিনি যেন বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন।’

এ বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে কথাও বলবেন বলে জানান তিনি।

উপাচার্য বলেন, ‘উচ্চ আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে আমরা প্রশাসনিক ভবনে প্রবেশ করেছি। প্রবেশ করার সময় আন্দোলনকারী শিক্ষকরা আমাদের দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষকে উদ্দেশ্য করে যেসব অশিষ্ট মন্তব্য করেছে তা অত্যন্ত পরিতাপের বিষয়।’

এমনকি প্রবেশ পথে বসে আমাকে অবরুদ্ধ করে আদালতের নির্দেশনা অমান্য করেছে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে যানবাহন চলাচল, শিক্ষা ও প্রশাসিনক কার্যক্রম অচল সংক্রান্ত কোনো পদক্ষেপ গ্রহণ করা থেকে ‘সাধারণ শিক্ষক ফোরাম’কে বিরত থাকার অনুরোধ জানিয়ে মঙ্গলবার প্রশাসনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছিল বলে জানান উপাচার্য।

কিন্তু শিক্ষকরা তারপরও হাইকোর্টের নির্দেশনা অমান্য করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে বাধা সৃষ্টি করে হাইকোর্টের নির্দেশ অমান্য করছেন।

১৯৭৩’র অধ্যাদেশে চলা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য যে চাকরিবিধি আছে শিক্ষকরা তা লঙ্ঘন করেছেন। চাকরিবিধি অনুযায়ী শিক্ষকরা যখন তখন কাউকে অবরোধ করতে পারেন না বলে জানান উপাচার্য।

উল্লেখ্য, উপাচার্যের পদত্যাগের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের একাংশ।