সকল মেনু

চীন-ভারত উত্তেজনায় যুদ্ধবিমান কিনছে নয়া দিল্লি

হটনিউজ ডেস্ক:

সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যেই চীনকে টেক্কা দিতে ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত। ১২টি সুখোই-৩০এমকেআই ও ২১টি মিগ ২৯এস নতুন যুদ্ধবিমান কেনার অনুমোদন দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি ৫৯টি মিগ ২৯এস সংস্কার করার কথাও জানানো হয়েছে।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ভারতীয় বিমান বাহিনীতে ফাইটার স্কোয়াড্রন বাড়ানোর প্রয়োজন ছিল। ইতিমধ্যে এ সংক্রান্ত প্রস্তাবনার অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ২১টি মিগ ২৯ ও ১২টি সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমান রয়েছে।

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ডিফেন্স একুইজিশন কাউন্সিলের বৈঠকের পরই এ তথ্য জানানো হয়। বৈঠকে রাজনাথ সিং সভাপতিত্ব করেন।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, পুরনো মিগ যুদ্ধবিমানগুলো রাশিয়া থেকে সংস্কার করা হচ্ছে। সেখানে ৭৪১৮ কোটি রুপি সংস্কারে ধরা হয়েছে।

সীমান্তে চীন-ভারত উত্তেজনায় এসব যুদ্ধবিমান কিনছে নয়া দিল্লি। লাদাখে সংঘর্ষের পর কয়েক সপ্তাহ চীনা বাহিনী ভারতীয় ভূখণ্ড দখলে রেখেছে।

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষে ভারতীয় ২০ সেনা সদস্য নিহত হয়। তবে, চীনের পক্ষ থেকে হতাহতের কোনো বিস্তারিত জানানো হয়নি। পরে উভয় দেশের পক্ষ থেকে সমঝোতা বৈঠকে বসলে তা শেষ পর্যন্ত নিষ্ফল হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top