ঢাকা প্রযুক্তি

জয়ের পেজকে বিশেষ সন্মান দিল ফেসবুক

joy-bg20130820121016স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: বর্তমান বিশ্বে সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তনয় সজীব ওয়াজেদ জয়ের পেইজটিকে ‘বিশেষ সন্মান’ চিহ্নিত (মার্কড) করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

মঙ্গলবার রাতে ‘সজীব ওয়াজেদ’ নামের পেইজটিকে অফিসিয়ালি চিহ্নিত করেছে ফেইসবুক কর্তৃপক্ষ । ফলে এখন থেকে সজীব ওয়াজেদ এর পেইজ এ তার নামের ঠিক ডান পাশে একটি রাইট মার্ক (টিক চিহ্ন) দেখতে পাওয়া যাবে।

বাংলাদেশে প্রথম কোনো নাগরিকের ক্ষেত্রে ভেরিফিকেশনের মাধ্যমে এ সন্মাননা স্বীকৃতি দিয়েছে ফেসবুক। সাধারণত খুব পরিচিত ও জনপ্রিয় ব্যক্তিদের পেইজ ভেরিফাই করে অফিসিয়াল স্বীকৃতি দেয় কর্তৃপক্ষ। এটিকে বিরল সম্মান হিসেবে বিবেচনা করা হয়েএ যোগাযোগ মাধ্যমটিতে।

সজীব ওয়াজেদ জয় এর এই ফেসবুক পেইজকে ভেরিফাই করার পর এখন আর কেউ সজীব ওয়াজেদ জয়ের নামে কোনো ভুয়া (ফেইক) পেইজ খুলতে পারবেন না। ফেসবুক কর্তৃপক্ষ সার্বক্ষণিক বিশেষ দৃষ্টি রাখবে।

ভেরিফিকেশনের মাধ্যমে মূলত কোনো ব্যক্তির নিজস্ব পেইজকে সুনির্দিষ্ট করা হয়। ভেরিফিকেশনের জন্য ফেসবুক কর্তৃপক্ষ নির্দিষ্ট ব্যক্তির তথ্য-উপাত্ত নিজস্ব অনুসন্ধানের মাধ্যমে যাচাই বাছাই করে। পৃথিবীতে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর মধ্যে খুব অল্প সংখ্যক ব্যক্তির ক্ষেত্রে এমনটি করা হয়।

সেলিব্রেট্রি, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, জনপ্রিয় ব্র্যান্ড ও ব্যবসা প্রতিষ্ঠানের পেইজসহ জনপ্রিয় ব্যক্তিত্বদের বেলায় এ ধরণের ভেরিফিকেশন করা হয়। এটা করা তাদের পেইজ এর নিশ্চয়তা প্রদানের জন্য। এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের বক্তব্য এ রকম ÔSome well-known public figures and Pages with large followings (ex: celebrities, journalists, government officials, popular brands and businesses) are verified by Facebook as having an authentic identity…. We verify profiles or Pages to help you be sure that they are who they claim to be.`

প্রসঙ্গত, ২০১২ সালের প্রথম দিক থেকে ফেসবুক ভেরিফিকেশন এর মাধ্যমে বিখ্যাত ব্যক্তিদের এক ধরণের সম্মাননা দেয়া শুরু করে ফেসবুক।