অপরাধ রাজশাহী

সাবেক জেলা প্রশাসক মোঃ অমিনুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক

images (9)সিরাজগঞ্জ প্রতিনিধি : অবৈধভাবে হাট ইজারা দেয়ায় সিরাজগঞ্জ জেলার সাবেক প্রশাসক (ডিসি) মো. আমিনুল ইসলামসহ একজন ইজারাদারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সিরাজগঞ্জ জেলার সাবেক এ প্রশাসক উপসচিব থেকে যুগ্মসচিব পদে পদোন্নতি পেয়ে বর্তমানে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত আছেন। মঙ্গলবার রাত নয়টায় দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমদ পাটোয়ারী সাবেক এ ডিসিসহ ইজারাদার আবদুল কুদ্দুসের বিরুদ্ধে সিরাজগঞ্জ থানায় বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলা নম্বর ৩৯। বাদী এবং এ বিষয়ে অনুসন্ধানকারী কর্মকর্তা বলেন, ‘আমিনুল ইসলাম সিরাজগঞ্জের ডিসি হিসেবে কর্মরত অবস্থায় আবদুল কুদ্দুস নামক এক ব্যক্তিকে এনায়েতপুর হাট ইজারা দেন।’ অবৈধভাবে এনায়েতপুর হাট ইজারা দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘এতে সরকারের প্রায় অর্ধকোটি টাকা ক্ষতির অভিযোগ প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় এ দু’জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।’ এর আগে মঙ্গলবার বিকেলে দুদকের প্রধান কার্যালয় থেকে মামলাটির অনুমোদন দেওয়া হয়। মামলার এজাহারে উল্লেখ রয়েছে, বাংলা সনের ১৪১৩, ১৪১৪ ও ১৪১৫ অর্থাৎ টানা তিন বছর ক্ষমতার অপব্যবহার করে সাবেক জেলা প্রশাসক আমিনুল ইসলাম তার পছন্দের ব্যক্তি আবদুল কুদ্দুসকে গোপনে ইজারা দেন। ইজারা মূল্য ধরা হয় মাত্র ৩২ লাখ ২১ হাজার টাকা। প্রকৃতপক্ষে ওই হাটের ইজারামূল্য ৭৬ লাখ টাকার বেশি। দুদক জানায়, বিজ্ঞপ্তির মাধ্যমে ইজারা দেওয়ার বিধান রয়েছে। জেলা প্রশাসক থাকা অবস্থায় আমিনুল ইসলাম এ নিয়মনীতি লংঘন করে কম মূল্যে তিন বছরের জন্য আবদুল কুদ্দুসকে ইজারা দেন। দুদকের প্রাথমিক অনুসন্ধানে এ অভিযোগ প্রমাণিত হওয়ায় এ দু’জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

সিরাজগঞ্জ সদর থানার পরিদর্শক (তদন্ত) বাসুদেব সিনহা মামলা দায়েরের বিষয়ে নিশ্চিত করেন। তবে মামলাটি দুদক নিজেই তদন্ত করবে।