সকল মেনু

সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমা ৫ হাজার ৩৬৭ কোটি টাকা

হটনিউজ ডেস্ক:

২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে বাংলাদেশিদের অর্থের জমার পরিমাণ কিছুটা কমেছে। ২০১৮ সালে বাংদেশিদের জমার পরিমাণ ছিল প্রায় ৬২ কোটি সুইস ফ্রাঁ, যা বাংলাদেশি টাকায় ৫ হাজার ৫১৮ কোটি টাকা। আর ২০১৯ সালে তা হয়েছে ৬০ কোটি ৩০ লাখ ফ্রাঁ। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫ হাজার ৩৬৭ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৫ জুন) ব্যাংকস ইন সুইজারল্যান্ড–২০১৯’ বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
২০১৯ সালে ব্যাংকস ইন সুইজারল্যান্ড–২০১৯’ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশিদের অর্থ জমার পরিমাণ কমেছে প্রায় ১৫১ কোটি টাকা।

সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশ থেকে নানাভাবে পাচার হওয়া অবৈধ অর্থ যেমন জমা হয়, তেমনি বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিকেরাও এসব ব্যাংকে অর্থ জমা রাখেন। তাই সুইজারল্যান্ডের ব্যাংকে থাকা বাংলাদেশিদের মোট অর্থের মধ্যে বৈধ অবৈধ সব অর্থই রয়েছে।

সাধারণত সুইস ব্যাংকগুলো অর্থের উৎস গোপন রাখে। সেজন্য বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকেরা এসব ব্যাংকে অর্থ জমা রাখেন। তবে কয়েক বছর ধরে সুইজারল্যান্ডে ভারতীয়দের অর্থ জমার পরিমাণ কিছুটা কমে গেছে। কারণ ভারত সরকারের সঙ্গে সুইজারল্যান্ডের ব্যাংকে অর্থ জমা সংক্রান্ত তথ্য আদান প্রদানের ব্যবস্থা আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top