সকল মেনু

যুক্তরাষ্ট্রে অ্যান্টিবডি ককটেল মানবদেহে প্রয়োগ


অনলাইন ডেস্ক

অ্যান্টিবডি ককটেলের হিউম্যান ট্রায়াল শুরু করেছে যুক্তরাষ্ট্র। যা করোনা রোগীকে সুস্থ করে তোলার পাশাপাশি ভাইরাস প্রতিরোধও করবে।

বুধবার থেকে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জায়গায় ওই অ্যান্টিবডি ককটেলের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। চার ধরনের ব্যক্তিদের ওপর এটি প্রয়োগ করা হয়েছে।

তারা হলেন- যারা করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন, যাদের রোগের লক্ষণ রয়েছে তবে হাসপাতালে ভর্তি করা হয়নি, যেসব ব্যক্তি সুস্থ আছেন কিন্তু অসুস্থ হওয়ার উচ্চ ঝুঁকিতে এবং স্বাস্থ্যকর ব্যক্তিরা যারা অসুস্থ ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে এসেছেন।
জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের ডা. আনোয়ার হাশিমের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল এবং কিং আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি ভ্যাকসিন ইন্সটিটিউট একসঙ্গে করোনার ভ্যাকসিন তৈরিতে কাজ করছে।

খবরে বলা হয়, ভাইরাসটির চিকিৎসায় বিশ্বের অন্যান্য অঞ্চলে তৈরি করা ভ্যাকসিনগুলোতে শূকর এবং অ্যালকোহলের মতো নিষিদ্ধ জিনিসও ব্যবহার করা হচ্ছে।

ইসলামী আইন অনুযায়ী শূকরের গোশত বা এর ডেরাইভেটিভ ব্যবহার নিষিদ্ধ করে। মধ্য আফ্রিকা এবং পূর্ব এশিয়ার মুসলিম জনগোষ্ঠী ধর্মীয় এবং সাংস্কৃতিক কারণে কোনো সন্দেহযুক্ত ভ্যাকসিন ব্যবহার করতে চায় না। এ কারণে সৌদি আরব ইসলামে অনুমোদিত উপাদান দ্বারা ভ্যাকসিন তৈরি করছে। যাতে মুসলমানরা বিনা দ্বিধায় এটি ব্যবহার করতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top