সকল মেনু

বাংলাদেশের বিরুদ্ধে নয় যুক্তরাষ্ট্র’

PM_Levin20130820053736নিউজ ডেস্ক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: জিএসপি সুবিধা স্থগিত করা মানে বাংলাদেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কোনো অবস্থান নয় বলে জানিয়েছেন বাংলাদেশে সফররত যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান সেনডের লেভিন।মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে এক সাক্ষাৎকালে একথা বলেন মার্কিন কংগ্রেসম্যান লেভিন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান। খবর বাসসের।লেভিন আশাবাদ ব্যক্ত করেন, ক্রেতা-বিক্রেতাসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত উদ্যোগে বাংলাদেশের তৈরি পোশাক খাত আরো উন্নত হবে। তিনি বলেন, এই খাতের উন্নয়নে ক্রেতা ও বিক্রেতাদের যথাযথ ভূমিকা পালন করতে হবে এবং এ লক্ষ্যে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।তিনি বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়ন, জিডিপি প্রবৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে অনেক উন্নতি করেছেন।প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, যুক্তরাষ্ট্রের ট্রেড রেজিস্ট্রার (ইউএসটিআর) চলতি বছরের ডিসেম্বরের মধ্যে জিএসপি সুবিধা পুনর্বহাল করবে।শেখ হাসিনা পর্যটন খাতে অগ্রগতি, প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন এবং জাতিসংঘ শান্তি রক্ষীবাহিনীতে অবদান বৃদ্ধির কথাও উল্লেখ করেন।রানা প্লাজা ধসের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ঘটনার পর পরই দ্রুততম সময়ে উদ্ধার অভিযান শুরু করতে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ এবং আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।শেখ হাসিনা বলেন, শ্রমিক শ্রেণীর স্বার্থ রক্ষায় শ্রম আইন-২০১৩ প্রণয়ন করা হয়েছে। সরকার কারখানাগুলোর নিরাপত্তা উন্নয়নে প্রায় দুই শতাধিক শ্রমিক নিয়োগ এবং ৭টি অগ্নিনির্বাপক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে। এছাড়া কারখানা ও শ্রমিকদের সম্পর্কে তথ্য যোগান দিতে ওয়েবসাইট চালু করা হবে।

এ সময় প্রধানমন্ত্রী কার্যালয়ে অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহিদুজ্জামান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top