অর্থ ও বাণিজ্য জাতীয় ঢাকা প্রধান খবর

অবশেষে বাংলাদেশ-ভারত বস্ত্র স্মারক স্বাক্ষরিত

অর্থনৈতিক প্রতিবেদক ,ঢাকা, ২০ আগস্ট: অবশেষে তৈরি পোশাক খাতের উন্নয়নে বাংলাদেশ-ভারতের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।Bangladesh-India20130820044110

এ খাতের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে স্মারকটি দুই দেশের বাণিজ্যিক সুবিধা বয়ে আনবে। পাশাপাশি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সহযোগিতায় একটি প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ায় এর বাস্তবায়ন হবে বলে বস্ত্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
সোমবার নয়াদিল্লিতে এ স্মারকে স্বাক্ষর করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আশরাফুল মকবুল ও ভারতের শিল্প মন্ত্রণালয়ের সচিব জোহরা চ্যাটার্জি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী ও ভারতের শিল্পমন্ত্রী কাভুরু সাম্বাসিভা রাও।
জানা যায়, বাংলাদেশের বস্ত্র খাতের উন্নয়নে ২০০৯ সাল থেকেই সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত সরকার। এ খাতে নিজেদের দক্ষতা বাংলাদেশের বিকাশমান বস্ত্র খাতের উন্নয়নে কাজে লাগাতেই এ আগ্রহ দেশটির।
তবে দেশটি সমঝোতার আগ্রহ প্রকাশের সময় অনেক বিষয়েই একমত হতে পারেনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়। ফলে সমঝোতা স্মারকে সই করতে বিলম্ব হয়।
ভারতের শিল্পমন্ত্রী বলেন, এ সমোঝতার পাশাপাশি বাংলাদেশে ফ্যাশন ইনস্টিটিউট স্থাপনার বিষয়েও কাজ করবে ভারত।
সমঝোতা স্মারকে সই করতে ভারত সফরের আগে বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বলেছিলেন, ভারতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বস্ত্র খাতের উন্নয়নের লক্ষ্যে এ স্মারক সই হতে যাচ্ছে।
চার বছর ধরে আলাপ-আলোচনার মাধ্যমে স্মারকের বিষয়বস্তুতে একমত হয়েছে দুই দেশ। তখন তুলা আমদানির বিষয়েও সফরে আলোচনা হবে।