সকল মেনু

যেভাবে মক্কা ও মদিনায় ঘরে ঘরে পৌঁছে দেয়া হচ্ছে ইফতার

হটনিউজ ডেস্ক:

পবিত্র মাহে রমজানে বাইতুল্লায় মুগ্ধতার এক চিত্র ইফতারের মুহূর্তটি। আগত মুসল্লিরা অনেকটা আগ্রহ নিয়ে যেমন স্থানীয়দের ইফতার গ্রহণ করেন; তেমনী পরিবেশনকারীরাও নিজেদের জন্য এটিকে বড় সৌভাগ্য হিসেবেই দেখেন।

মক্কা-মদিনায় ইফতারের সময় নানা প্রকারের খেজুর ও জমজমের পানি দিয়ে শত শত মিটার দস্তরখানা সাজানো থাকত, আজ তা করোনার এক অদৃশ্য থাবায় অতীত মনে হচ্ছে। তবে সুখের বিষয় হল, আজ সে পরিসেবা অন্যভাবে পরিবর্তিত হয়ে প্যাকেটজাত করে মক্কার অসহায়দের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেয়ার কাজটি খুব যত্নের সঙ্গেই করা হচ্ছে। আর এটি ‘বিররান বি মাক্কাহ’ বা ‘মক্কার অধিবাসীদের প্রতি সদয় আচরণ’ প্রকল্পের অন্তর্ভূক্ত।
মক্কা ও মদিনা বিষয়ক অধিদফতরের প্রেসিডেন্ট শাইখ আব্দুর রহমান সুদাইসের নির্দেশে এবং মক্কা ও মদিনা সিটির সহযোগিতায় ‘রমজান ইফতার প্যাক’ নামে এ কার্যক্রম চালু হয়।

মক্কায় যেটির দায়িত্বে আছে ‘বিররান বি মাক্কাহ্’ বা ‘মক্কার অধিবাসীরে প্রতি সদয় আচরণ’ আর ‘খাইরুল মদিনা’ নামে মদিনা শহরেও কার্যক্রম চালু আছে।

প্রসঙ্গত এখানে উল্লেখ করতে হয়, মক্কা-মদিনা বিষয়ক অধিদফতর সামাজিক ও মানবিক কল্যাণ বাস্তবায়নের নিমিত্তে নানা প্রকল্প পরিচালনা করে। যাতে রাষ্ট্রীয় দায়িত্বে আদায়ের পাশাপাশি পবিত্র এ দুই শহরে বসবাসরতদের খাদ্য নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top