আন্তর্জাতিক

চীনে বন্যা, নিহত ৯১

China20130819092659ডেস্ক রিপোর্ট,ঢাকা, ১৯ আগস্ট: বন্যায় চীনে মৃতের সংখ্যা বেড়ে ৯১ জনে দাঁড়িয়েছে এবং নিখোঁজ রয়েছে ১১১ জন। এছাড়া, বন্যার কারণে ঘর বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে কয়েকে হাজার মানুষ।

সোমবার চীনা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সরকারি বার্তা সংস্থা সিনহুয়া এ খবর জানায়।
গত শুক্রবার থেকে শুরু হওয়া বন্যায় চীনের উত্তর পূর্বাঞ্চলের লিয়াওনিং, জিলিক এবং হেইলংজিয়াং অঞ্চলগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বন্যার কারণে প্রায় আশি লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারনা করা হচ্ছে।
চীনের গণবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে সিনহুয়া জানায়, ভয়াবহ বন্যায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় মারা গেছে ৫৪ জন। এছাড়া দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে মারা গেছে আরো বিশ জন। গুয়াংডংয়ে সাত জন নিখোঁজ হয়েছে বলে খবর পাওয়া গেছে।
মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সরকার দেশের বন্যা উপদ্রুত এলাকাগুলো থেকে পাঁচ লাখ দশ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নিয়েছে। বন্যার কারণে বিভিন্ন এলাকার সড়ক যোগাযোগ ভেঙ্গে পড়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে দশ হাজারের মতো ভ্রমণকারী।
বৃষ্টি ও ভূমি ধসের কারণে গুয়াংডংয়ের গুরুত্বপূর্ণ পরিবহন কেন্দ্র গুয়াংঝাউ রেলওয়ে স্টেশনের কয়েকটি রেল সার্ভিস বাতিল করা হয়েছে। রেল যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় গত শুক্রবার থেকে ৮০ হাজার যাত্রী আটকা পড়েছে বলে সিনহুয়া জানিয়েছে।
তবে ঐ এলাকায় সোমবার থেকে রেল চলাচল স্বাভাবিক হচ্ছে বলে এক বিবৃতিতে রেল কর্তৃপক্ষ জানিয়েছে।
প্রায় তিন হাজার সেনা বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করছে বলে জানায় সিনহুয়া।