সকল মেনু

টেকনাফে পাহাড় আগুনে ভস্মিভূত

হটনিউজ ডেস্ক:

কক্সবাজারের টেকনাফ উপজেলা পরিষদ ও বন বিভাগ সংলগ্ন নেটং পাহাড়ের টিলায় আগুন জ্বলছে। ওই সব স্থান পাহাড়ের গভীরে হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে বনকর্মী, পাহারাদারদের বেগ পেতে হচ্ছে। এ ঘটনায় বনে বিভিন্ন প্রজাতির বন্য প্রাণীর ক্ষতির আশংকা করা হচ্ছে।

এ ঘটনায় তাৎক্ষণিক ক্ষয়ক্ষতি পরিমাণ নির্ধারণ করা সম্ভব না হলেও আগুনে কয়েক লাখ ছোট ছোট গাছের চারা পুড়ে গেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।
মঙ্গলবার দুপুর থেকে ধোয়ার কুন্ডলী দেখা যায়। সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। নেটং পাহাড়ের যে সব স্থানে আগুন দেওয়া হয়েছে তাতে অন্তত প্রায় ১০০ একরের মতো বনভূমি রয়েছে বলে বনবিভাগ সূত্রে জানা গেছে। এসব স্থান পশুপাখির আবাসস্থল ও অভয়ারণ্যের অংশ। প্রাথমিকভাকে ধারণা করা হচ্ছে,আগুনে প্রচুর পরিমাণ গাছের চারা পুড়ে গেছে।

টেকনাফ বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আশিক আহমদ জানান, হঠাৎ করে দুপুরের দিকে নেটং পাহাড়ের নাইট্যং পাড়া, বৌদ্ধ শ্মশান, উরুমের ছড়া, কবিরঘোনা, পল্লানঘোনা সংলগ্ন কয়েকটি স্থানে আগুন লেগেছে বলে খবর পাওয়া যায়।

এ ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, পাহাড়ের ভেতর গহীণ অরণ্যে ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতে পারছে না। এর ওপর হালকা বাতাস থাকায় আগুন নেভাতে বেশ বেগ পেতে হচ্ছে। কিছু বনকর্মী ও পাহারাদার পাহাড়ি ছড়ার পানি ও বালু দিয়ে আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top