জাতীয় ঢাকা প্রধান খবর বিনোদন

থেমে গেলো আবদুর রহমান বয়াতির দেহঘড়ি

abdur rahman boyati20130819034200নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ১৯ আগস্ট: চলে গেলেন লোক সঙ্গীত শিল্পী আব্দুর রহমান বয়াতি না ফেরার দেশে।

সোমবার সকালে রাজধানীর জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে তিরি মারা যান (ইন্নালিল্লাহে ওয়া ইন্না….রাজিউন)। তার বয়স ছিলো ৭৪ বছর।
১৯৩৯ সালে ঢাকার সূত্রাপুর থানার দয়াগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। সেখানে মাঝে মধ্যে অনেক গুণী বাউল শিল্পীর আসর বসত। সেখান থেকেই ধীরে ধীরে তার ভেতর গানের প্রতি ভালবাসার সূত্রপাত। তিনি অসংখ্য জনপ্রিয় লোকগানের শিল্পী, গীতিকার, সুরকার এবং সংগীত পরিচালক৷
এ পর্যন্ত তার প্রায় পাঁচশ একক গানের অ্যালবাম বের হয়েছে। পাশাপাশি তিনটি মিশ্র অ্যালবামে গান গেয়েছেন তিনি।
তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে `মন আমার দেহঘড়ি সন্ধান করি’, ‘কোন মেস্তরি বানাইছে`, `আমার মাটির ঘরে ইঁদুর ঢুকেছে`, মরণেরই কথা কেন স্মরণ কর না`, `মা আমেনার কোলে ফুটল ফুল`, `ছেড়ে দে নৌকা মাঝি যাবো নদীয়া`, `আমি ভুলি ভুলি মনে করি প্রাণের ধৈর্য মানে না’। এ পর্যন্ত তার প্রায় পাঁচশ একক গানের অ্যালবাম বের হয়েছে। পাশাপাশি তিনটি মিশ্র অ্যালবামে গান গেয়েছেন তিনি।
লোকসংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন অসংখ্য অ্যাওয়ার্ড।
তিনিই প্রথম বাউল সংগীত শিল্পী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ বুশের আমন্ত্রণে হোয়াইট হাউসে ডিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।