কৃষি খুলনা

কৃষকেরা আমন চাষে ব্যস্ত সময় পার করছেন

Aman-120130818060526মাগুরা সংবাদদাতা, ১৮ আগস্ট:  আমন চাষে ব্যস্ত সময় পার করছেন মাগুরার কৃষকেরা। চলতি মৌসুমে মাগুরায় চার উপজেলায় ৫৩ হাজার ২১৯ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ।

এর মধ্যে সদর উপজেলায় ২০ হাজার ৫১৫ হেক্টর, শ্রীপুরে ৯ হাজার ৯৮৩, শালিখায় ১২ হাজার ৩২০ এবং মোহাম্মদপুরে ১০ হাজার ৪০১ হেক্টর জমিতে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা পূরণ হলে ১ লাখ ৪২ হাজার ৬৬৮ টন ধান উৎপাদন হবে। ইতোমধ্যে ৩৮ হাজার ৩০৫ হেক্টর জমিতে আমনের চারা রোপণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা অনুযায়ী নির্ধারিত জমিতে আগামী কয়েকদিনেই ধান চাষ সম্পন্ন হবে।
কৃষকরা রোপা আমন ধান চাষের জন্য জমি তৈরি ও বীজতলা থেকে চারা উত্তোলন করে ধান লাগাতে ব্যস্ত সময় পার করছেন। লক্ষ্যমাত্রা অনুযায়ী, ধান চাষ সফল করতে আধুনিক চাষ পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।
মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোখলেছুর রহমান বলেন, ” রোপা আমন ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ধান চাষ সফল করতে কৃষকদের আধুনিক চাষ পদ্ধতি সম্পর্কে পরামর্শ দেওয়াসহ বিভিন্নভাবে সহযোগিতা করা হচ্ছে।”
লক্ষ্যমাত্রা অনুযায়ী আগামী কিছু দিনের মধ্যে আমনের চারা রোপণ শেষ বলে আশা করেন তিনি।