সকল মেনু

বঙ্গবন্ধুকে হারানোর ক্ষতি অপূরণীয়: ড. কামাল

হটনিউজ ডেস্ক:

ড. কামাল হোসেন বলেছেন, ‘মুক্তিযুদ্ধের সময় আমি পাকিস্তানের হরিপুর জেলে ছিলাম। ওই সময় বঙ্গবন্ধু পাকিস্তানের মিয়ানওয়ালি জেলে। বিজয়ের মাসে মুক্তি পাওয়ার আগে জেলে তার সঙ্গে কর্তৃপক্ষের ব্যবহারের উন্নতি ঘটে।’

তিনি বলেন, ‘আমি বললাম ব্যাপারটা কী? আগে একটা টিনের বাটিতে একটু ডাল আর একটা রুটি দিয়ে যেত, এভাবেই চলেছে এই নয় মাস। ১৬ ডিসেম্বর থেকে তিন পদ খাওয়া। তো ওরা বলল- না না, ডাক্তার বলেছে তোমাকে ভালোমতো ডায়েট দিতে। তখন আমি বুঝতে পেরেছি যে, বাইরে কিছু ঘটেছে।

তো তারপর আমাকে বলল যে, আপনি একটু পরিদর্শন করেন জেলে। সুপারিনটেন্ডেন্ট এসে জেলের তালা খুলে আমাকে সারা জেলে ঘোরাচ্ছেন। এই আমাদের কারখানা, এই আমাদের অমুক ইত্যাদি। তো আমিও হাসতে হাসতে বলেছি, নয় মাস পরে তো এটা ভালোই লাগছে।

তারা বলল- হ্যাঁ, হ্যাঁ, তোমরা তো এখানে আস। আর বাইরে গিয়ে তোমরা ভিআইপি হয়ে যাও। আমি তখনই বুঝতে পেরেছি যে, ভিআইপি হওয়ার মানেটা কী। এরপর দীর্ঘ গল্প। ওই সময় আরেকটি জেলে নেয়া হল। সেখানে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা হল, কথা হল।’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সম্প্রতি সঙ্গে একান্ত আলাপে এসব কথা বলেন ড. কামাল হোসেন। দীর্ঘ আলাপে নিজের রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুর অবদানের কথা স্বীকার করে ড. কামাল হোসেন বলেন, ‘রাজনীতিতে একদম প্লান করে আসা হয়নি। ১৯৬০-৬১ সালের দিকে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা হল।

উনার জামিনের জন্য সরোজি সাহেব গেছেন। আমি পেছনে পেছনে গিয়েছি। মানিক মিয়া সাহেবের বাসায় উনার (বঙ্গবন্ধুর) আইনজীবী থাকতেন, আমিও যেতাম। তো উনার সঙ্গেই কথা বলে জানতে চাইলাম- মার্শাল ল’ কতদিন চলবে? উনি বললেন পাঁচ বছর, খুব বেশি হলে দশ বছর। এটা খুব গুরুত্বপূর্ণ কথা ছিল।

’৬৯ সালে আইয়ুব খান বিদায় নিল, তখন আমি উনাকে বলেছি যে, আপনি কিভাবে অঙ্ক করলেন? ঠিক আপনার কথা মিলে গেল। জবাবে তিনি হাসলেন। তার এই অসাধারণত্ব আমি খেয়াল করেছি। আমি মুগ্ধ হয়ে তার সঙ্গে জড়িয়ে গেছি।’

ড. কামাল হোসেন। খ্যাতিমান আইনজীবী। আন্তর্জাতিক অঙ্গনেও তার পরিচিতি ব্যাপক। বাংলাদেশের রাজনীতিতেও রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ছিলেন বঙ্গবন্ধু সরকারের পররাষ্ট্রমন্ত্রী। তার নেতৃত্বে তৈরি হয়েছে স্বাধীন বাংলাদেশের প্রথম সংবিধান। এই প্রধান দুই কাজের বাইরে মানবাধিকার নিয়েও উচ্চকিত ছিলেন বরাবরই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top