জাতীয় ঢাকা সারাদেশ

ব্যাপক সহিংসতার পরিকল্পনা ছিল জামায়াত-শিবিরের-আইজিপি

IGP-0120130818103658নিজস্ব প্রতিরেদক,ঢাকা, ১৮ আগষ্ট: রাজধানী ঢাকা, চট্টগ্রাম এবং রাজশাহী বিভাগসহ দেশের কয়েকটি জেলায় ব্যাপক নাশকতা চালানোর পরিকল্পনা নিয়ে জামায়াত-শিবির আজ বিক্ষোভ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু আইন শৃংখলা বাহিনীর তৎপরতার কারণে তারা সেই সহিংসতা বাস্তবায়ন করতে পারেনি।

হটনিউজকে এতথ্য জানিয়ে পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেছেন, গত পরশু রাজধানীর গোপীবাগ থেকে গ্রেফতারকৃত জামায়াতের চার ক্যাডার গোয়েন্দা সদস্যদের কাছে তাদের পরিকল্পনার কথা স্বীকার করেছে। ফলে আইন শৃংখলা বাহিনী আগে ভাগেই নির্দিষ্ট কিছু এলাকায় প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে পেরেছে।
সকালে চট্টগ্রামে জামায়াত-শিবিরের ঝটিকা মিছিল থেকে ককটেল বিস্ফোরণের প্রাক্কালেই পুলিশ দু’জনকে গ্রেফতার করতে সক্ষম হয়।
অন্যদিকে, রাজধানীর মহাখালী এলাকায় জামাত-শিবির আকস্মিক ঝটিকা মিছিল থেকে পুলিশের উপর হামলা চালায়। এতে দুই পুলিশ সদস্য আহত হন।
এছাড়া শনিবার রাতে জামাত-শিবির চাঁপাইনবাবগঞ্জে পুলিশ সুপারের বাসভবন লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেছে। এতে কোন হতাহতের ঘটনা না ঘটলেও জনমনে আতংক ছড়িয়ে পড়ে।
ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ কর্মকর্তা এডিসি মাসুদুর রহমান জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় বিশেষ করে কেপিআই জোনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।
এসব এলাকা হচ্ছে- শাহবাগে বাংলাদেশ বেতারের প্রধান কার্যালয়, রামপুরায় বাংলাদেশ টেলিভিশন, হযরত (রা) শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর, জাতীয় সংসদ ভবন এলাকা, বঙ্গভবন, গণভবন এবং বাংলাদেশ সচিবালয়। এছাড়াও ব্যাপক নিরাপত্তা বাহিনী দিনভর ঘিরে রাখে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।