অপরাধ ঢাকা স্বাস্থ্য

নার্স নিয়োগ প্রক্রিয়া বাতিল করতে ষড়যন্ত্রের অভিযোগ – কঠোর আন্দোলনের হুমকি

Nurseশানজানা জামান আনভি,১৭ আগষ্ট’১৩ : প্রায় ৫ হাজার নার্স নিয়োগ প্রক্রিয়া বাতিল করে নিয়োগ বাণিজ্যের লক্ষে সেবা পরিদপ্তরের কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারি, নামধারী নার্স নেতা চক্রান্তে লিপ্ত হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন। একইসঙ্গে নিয়োগ কার্যক্রমে কোনো ব্যত্যয় পরিলক্ষিত এবং কালক্ষেপণ হলে সর্বস্তরের নার্সদের নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সামনে অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট, পুনরায় আমরন অনশনসহ কঠোর কর্মসূচি সর্বোপরি নিয়োগপত্র না নিয়ে ঘরে না ফেরার কর্মসূচি ঘোষণার হুমকি দেয়া হয়।
গতকাল শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়। এতে লিখিত বক্তব্য প্রদান করেনnurse অ্যাসোসিয়েশনের সভাপতি মিসেস আজিজা হেনা।
অ্যাসোসিয়েশনের মহাসচিব আসাদুজ্জামান জুয়েলের উপস্থাপনায় এ সংবাদ সম্মেলনে আজিজা হেনা বলেন, ‘নবসৃজিত ও শূন্য পদের বিপরীতে ৪ হাজার ১৪২টি পদে বয়স ৩৬ বৎসর প্রমার্জন করে পূর্বের নিয়ম ব্যাচ, মেধা ও জেষ্ঠ্যতা অনুযায়ি নিয়োগ দানের লক্ষ্যে গত ১৭ জুন মন্ত্রীসভা বৈঠকে যে অনুমোদন হয় তার মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। যদি এর মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হয় তাহলে ৪-সাড়ে ৪ হাজার ডিপ্লোমা বেকার নার্স আজীবন সরকারি চাকুরি হতে বঞ্চিত হবে। আমাদের জানামতে এর দায়ভার গ্রহণ করার ক্ষমতা কারো নেই। তাই সংশ্লিষ্ট সকলকে জানাতে চাই যদি কোনো কারণে পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি ব্যতীরেকে নিয়োগ কার্যক্রমে কোনো ব্যত্যয় পরিলক্ষিত হয় এবং কালক্ষেপন হয় তবে আমরা সর্বস্তরের নার্সদের ঐক্যবদ্ধ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সামনে অনির্দিষ্ট কালের জন্য অবস্থান ধর্মঘট, পূনরায় আমরন অনশনসহ কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব এবং জীবন দিয়ে হলেও প্রধানমন্ত্রীর দেয়া উপহার নিয়োগপত্র না নিয়ে ঘরে না ফেরার কর্মসূচিও দিতে বাধ্য হবে।
তিনি বলেন, ‘দীর্ঘ তিন বৎসর আন্দোলন সংগ্রাম ও গণমাধ্যমকর্মীদের সহযোগিতা এবং নার্সদের প্রতি প্রধানমন্ত্রীর ভালবাসার মাধ্যমে দাবি অনুযায়ি বয়স ৩৬ বৎসর প্রমার্জন করে ব্যাচ, মেধা ও জেষ্ঠ্যতার ভিত্তিতে নার্স নিয়োগ বাস্তবায়নের লক্ষে গত ২ আগস্ট পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এসময় আবেদন নিয়ে ডিপ্লোমা বেকার নার্সগণ যখন ব্যস্ত তখন সেবা পরিদপ্তরের কিছু দূর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারি, নামধারী কিছু নার্স নেতা অসৎ উদ্দেশ্য হাসিল করার হীন চক্রান্তে মাতোয়ারা হয়েছে। তারা এ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে নিয়োগ বাণিজ্যের মাধ্যমে মধ্যবিত্ত, নি¤œ-মধ্যবিত্ত অসহায় ডিপ্লোমা বেকার নার্সদের হয়রানির মাধ্যমে নার্স সমাজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উজ্জল ভাবমূর্তি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। ইতোপূর্বেও এ চক্রটি বিভিন্নভাবে একই উদ্দেশে একাধিকবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পরীক্ষার মাধ্যমে নার্স নিয়োগ দিতে চাইলে আমাদের আন্দোলনের কারণে সেই বিজ্ঞপ্তি বাতিল হয়। এরই মধ্যে এ কুচক্রীমহল প্রধানমন্ত্রী হতে পাওয়া ডিপ্লোমা বেকার নার্সদের উপহারটি বিভিন্নভাবে বিনষ্ট করতে মরিয়া হয়ে উঠে বিকল্প পথে ষড়যন্ত্র শুরু করে। এক পর্যায়ে আমাদের মহাসচিব এবং প্রধান সংগঠক মোহাম্মদ আসাদুজ্জামান জুয়েলকে হত্যার উদ্দেশে পরিকল্পিতভাবে হামলা চালায়।
হেনা বলেন, ‘প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ হস্তক্ষেপে আমাদের সকল দাবি বাস্তবায়ন চুড়ান্ত। দাবি বাস্তবায়িত হবার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীকে প্রধান অতিথি করে গত ৯ জুলাই প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা স্বরূপ নার্সদের সর্ববৃহৎ আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ করতে সক্ষম হয়েছি। তিনি অভিযোগ করেন- কিন্তু যারা বা যে সকল ব্যক্তিরা গত ১৬ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইতিহাসের সর্ববৃহৎ নার্স সমাবেশ বাধাগ্রস্থ করতে চেয়েছিল, সেই তারাই আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ বানচাল করতে চেয়েছিল। তারা সরকার বদলের সঙ্গে সঙ্গে রূপ বদলিয়ে অসৎ উদ্দেশ্য হাসিল করতে অভ্যস্ত ও অভিজ্ঞ। তাদের চিহ্নিত ও বিচারের আওতায় এনে উপযুক্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবি জানান তিনি।
প্রসঙ্গত, গত ১৭ জুন মন্ত্রিসভার বৈঠকে বয়সসীমা শিথিলযোগ্য করে ৫ হাজার নার্স নিয়োগের সিদ্ধান্ত গৃহিত হয়। এ সিদ্ধান্তের ফলে যাদের বয়স ৩৬ বছর, তারাও নার্স হিসাবে সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ পাবেন। নিয়ম অনুযায়ী এ পদে এখন পিএসসির মাধ্যমে নিয়োগ দিতে হয়। আর পিএসসির নিয়ম অনুযায়ী সাধারণ প্রার্থীরা ৩০ বছর বয়স পর্যন্ত সরকারি চাকরিতে ঢোকার আবেদন করতে পারেন। তবে নার্স নিয়োগের ক্ষেত্রে বয়সের বিধি শিখিল করার বিষয়ে পিএসসির অনুমোদন নেয়া হয়েছে।