সকল মেনু

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মুসলিম নেতা এরদোয়ান

হটনিউজ ডেস্ক:
রিসেপ তাইয়েপ এরদোয়ান, তুরস্কের প্রেসিডেন্ট। সম্প্রতি মুসলিম বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতার স্বীকৃতি পেয়েছেন তিনি। এছাড়া পুরো বিশ্বের নেতাদের মধ্যে জনপ্রিয়তায় তার অবস্থান পঞ্চম।

সারা বিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতাদের জনপ্রিয়তা নিয়ে একটি জরিপের পর এ তথ্য জানিয়েছে ‘গ্যালাপ ইন্টারন্যাশনাল’।
জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল ৪৬ শতাংশ ভোট পেয়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতার স্বীকৃতি পেয়েছেন। ৪০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোঁ এবং ৩৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন মাত্র ৩১ শতাংশ ভোট।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের পাশাপাশি অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অপেক্ষাকৃত পেছনের দিকে থাকা সৌদি রাজা সালমান পেয়েছেন ২৫ শতাংশ ভোট এবং ইরানের প্রেসিডেন্ট রুহানি পেয়েছেন ২১ শতাংশ ভোট।

১৯৭৭ সালে ড. জর্জ হোরেস গ্যালাপ প্রথম জনপ্রিয়তার এই সূচক নির্ণয়ের জরিপ শুরু করেন। এরপর প্রতিবছরই শেষের দিকে গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যান্ড অব ইয়ার সার্ভে প্রকাশ করা হচ্ছে।

বিশ্বের ৫০ দেশে এই জরিপ করা হয় যাতে পঞ্চাশ হাজার ২৬১ জন অংশ নিয়েছেন। প্রতিটি দেশ থেকে এক হাজার নারী-পুরুষ এই জরিপে প্রতিনিধিত্ব করেন।

গত নভেম্বর ও ডিসেম্বরে করা জরিপে মুখোমুখি, টেলিফোন ও অনলাইনে তারা ভোট দিয়েছেন। সূত্র: দ্য ন্যাশন, জিও টিভি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top