সকল মেনু

যে কারণে করোনাভাইরাসে মৃতদের লাশ পুড়িয়ে ফেলছে চীন

পুড়িয়ে ফেলা হচ্ছে করোনাভাইরাসে মৃতদের দেহ

হটনিউজ ডেস্ক:

চীনে মহামারী আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২২ জনে। আক্রান্ত হয়েছে আরও কমপক্ষে ৩৪ হাজার মানুষ।

চীন থেকে অন্তত ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস, যা গোটা বিশ্বকে আতঙ্কগ্রস্ত করে তুলেছে।
এদিকে, চীনে করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তিদের লাশ সমাধিস্থ না করে পুড়িয়ে ফেলা হচ্ছে বলে জানা গেছে।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার রোধে এমন পদক্ষেপ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

গত ১ ফেব্রুয়ারি চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) জারি করা আদেশের ভিত্তিতে করোনাভাইরাসে মৃতদের লাশ সৎকারে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এনএইচসির ওই আদেশে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের জন্য বিদায় অনুষ্ঠান বা কোনও ধরনের শেষকৃত্যের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

লাশের সৎকার চলাকালে কেউ সেখানে থাকতে পারবে না। তবে লাশ পুড়িয়ে ফেলার পর দেহাবশেষ সংগ্রহ করতে পারবে স্বজনরা।

এদিকে আদেশ জারির পর থেকে চীনের শবদাহের চুল্লিগুলোতে কাজের চাপে কর্মীদের রীতিমতো হিমশিম খাচ্ছেন। প্রতিদিনই চুল্লিগুলোতে দাহের জন্য আসা লাশের সংখ্যা বাড়তে থাকায় পরিস্থিতি সামাল দিতে কর্মীদের দিনে প্রায় ২৪ ঘণ্টাই কাজ করতে হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ২৫টি দেশে ছড়িয়ে

পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ডেই অন্তত ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। সূত্র: ডেইলি মেইল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top