সকল মেনু

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘের কাছে ইরাকের অভিযোগ

হটনিউজ ডেস্ক:
ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়েছে। ওই হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিসসহ মোট ১০ জন নিহত হন। এ ঘটনায় মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এদিকে, ইরাকের কয়েকটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে দেশটির বেশ কয়েকজন কমান্ডারকে হত্যা করার প্রতিবাদ জানিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে ইরাক।

সোমবার, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘ সাধারণ পরিষদের কাছে পাঠানো আলাদা চিঠিতে এ অভিযোগ জানিয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, ইরাকে অবস্থান করে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হামলা ইরাকের সার্বভৌমত্বকে মারাত্মকভাবে লঙ্ঘন করেছে। চিঠিতে মার্কিন হামলায় ইরাকি সেনা কমান্ডারদের নিহত হওয়ার ঘটনার নিন্দা জানানোর আহ্বান জানানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top