সকল মেনু

অ্যাসিডিটির সমস্যা কমাবে ৫ চা

হটনিউজ ডেস্ক:
অ্যাসিডিটি এখন নিত্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনিয়ন্ত্রিত ভাজাপোড়া ও বাইরের খাবার খাওয়ার এই রোগের অন্যতম কারণ। পেটে গ্যাস জমা হলে পেটব্যথা, পেট ভরা, গা গোলানো ভাব দেখা দেয়।

পেট থেকে গ্যাস বের না হওয়া পর্যন্ত অস্বস্তি হয়। অ্যাসিডিটির সমস্যায় অনেকে ওষুধ খেয়ে থাকেন। তবে ওষুধ খাওয়া শরীরের জন্য মোটেও ভালো নয়। গ্যাসের সমস্যা নিরাময়ে কয়েক ধরনের চা খেতে পারেন।

আসুন জেনে নিই যেসব চা খেলে অ্যাসিডিটির সমস্যা দূর হবে-

আদা চা

পেটের যেকোনো সমস্যা দূর করতে আদা চা খুব ভালো কাজ করে। কাঁচাআদা চিবিয়ে খেলে ও আদা দিয়ে তৈরি চা অ্যাসিডিটির পাশাপাশি সর্দি-কাশিও ভালো করে।

পুদিনা চা

হজমের সমস্যায় পুদিনা পাতা খুবই উপকারী। পুদিনা চা পেট থেকে গ্যাস বের করে শরীরে স্বস্তি দেয়।

হলুদ চা

বদহজম ঠেকাতে হলুদ চা খেতে পারেন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বদহজম ও পেট ফাঁপা সমস্যা দূর করে। হলুদ চায়ের মধ্যে এক চিমটে গোলমরিচ গুঁড়া যোগ করলে বেশি উপকার পাওয়া যায়।

মৌরি চা

অনেকে খাবার খাওয়ার পর মৌরি চিবুতে থাকেন। কারণ মৌরিতে থাকা নানা উপাদান হজমে সহায়তা করে। সেই সঙ্গে পেটে জমে থাকা গ্যাস বের করে।

ক্যামোমিল চা

গ্যাস, বদহজম, ডায়রিয়া কিংবা বমি বমি ভাবের জন্য আয়ুর্বেদ চিকিৎসায় দীর্ঘকাল ধরেই ক্যামোমিল চা ব্যবহৃত হয়ে আসছে। এই চা পেটব্যথা ও হজমের সমস্যা দূর করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top