অপরাধ ঢাকা রাজনীতি

কানাডীয় হাইকমিশনারের আদিলুরের মুক্তি দাবি

adil-sm20130815044547নিউজ ডেস্ক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার হিথার ক্রুডেন মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খানের গ্রেফতারের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি আদিলুরের শিগগির মুক্তির দাবি জানিয়েছেন।এক বিবৃতিতে ক্রুডেন বলেন, ‘আদিলুর রহমান খানের গ্রেফতারের বিষয়ে আমি গভীর উদ্বিগ্ন।’বিবৃতিতে আদিলুরকে দ্রত মুক্তি দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান তিনি। তার আহ্বান, স্বচ্ছ বিচারিক প্রক্রিয়ায় যেন আদিলুর রহমান ন্যায় বিচার পান সেটি নিশ্চিত করতে হবে বাংলাদেশ সরকারকে।আদিলুরকে গ্রেফতারের মতো সরকারি পদক্ষেপ দেশে মুক্তভাবে মানবাধিকার নিয়ে কাজ করে এমন সংস্থাগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে আশঙ্কা ক্রুডেনের।বাংলাদেশের আগামী নির্বাচনের প্রস্তুতি মুহূর্তে বিষয়টি বিশেষ করে গুরুত্বপূর্ণ বলে মন্তব্য তার।এর আগে বুধবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডাসহ বিভিন্ন বিদেশি মিশনের প্রতিনিধিরা অধিকারের কার্যালয় পরিদর্শন করেন। এসময় তারা সংস্থাটির কর্মকর্তাদের সঙ্গে সম্পাদক আদিলুর রহমানের গ্রেফতারের পর সৃষ্ট বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন।

জাতিসংঘ আদিলুর রহমানকে দ্রুত মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।
গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সরকার আদিলুরের গ্রেফতারের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তাকে দ্রুত মুক্তি দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।
রোববার এক টুইটার পোস্টে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসনও অধিকারের সম্পাদককে গ্রেফতার বিষয়ে উদ্বেগ জানান।
উল্লেখ্য, শনিবার রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ক্রাইম টিম তথ্যপ্রযুক্তি আইন (আইসিটি অ্যাক্ট) লঙ্ঘনের অভিযোগে (অভিযোগটি নন এফআইআর) আদিলুর রহমান খানকে গ্রেফতার করে।