সকল মেনু

পদ্মা সেতুতে আরও একটি স্প্যান বসছে আজ

হটনিউজ ডেস্ক:

সবকিছু ঠিক থাকলে আজ মঙ্গলবার বসবে পদ্মা সেতুর ১৭তম স্প্যান ‘৪ডি’। এ স্প্যানটি বসবে (শরিয়তপুরের প্রান্তে) প্রশাসনিকভাবে মাদারীপুর প্রান্তের ২২ ও ২৩ নম্বর পিলারের (পিয়ার) ওপর। এটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ২৫৫০ মিটার।

আজ মঙ্গলবার সকালে নয়টার দিকে ১৫০ মিটার দৈর্ঘ্যের আর তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে ‘তিয়ান ই’ ক্রেন মাদারীপুর প্রান্তের ২২ ও ২৩ পিলারের উদ্দেশে রওয়ানা হবে।

এর আগে চলতি বছরের ১৯ নভেম্বর বসানো হয় ১৬তম স্প্যান (৩ডি)। প্রায় সাত দিনের মাথায় বসানো হতে যাচ্ছে এই ১৭ তম স্প্যান ‘৪ডি’।

পদ্মা সেতুর প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদির আরটিভি অনলাইনকে জানান, আবহাওয়া অনুকূলে থাকলে ১৭তম স্প্যানটি আজ মঙ্গলবার বসানো হবে।

জানা যায়, পুরো সেতুতে দুই হাজার ৯৩১টি রোডওয়ে স্লাব বসানো হবে। আর রেলওয়ে স্লাব বসানো হবে দুই হাজার ৯৫৯টি। ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top