সকল মেনু

খিলগাঁওয়ে একে-২২ রাইফেলসহ গ্রেপ্তার ৩

হটনিউজ ডেস্ক:
রাজধানীর খিলগাঁও এলাকার একটি বাসা থেকে একে-২২ রাইফেলসহ ছয়টি মারণাস্ত্র উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় গ্রেপ্তার করা হয়েছে দেশের বাইরে থাকা এক শীর্ষ সন্ত্রাসীর তিন ঘনিষ্ঠ সহযোগীকে। গত শুক্রবার রাতে খিলগাঁও সিপাহীবাগ এলাকার ‘ফাইভ স্টার নিবাস’-এর সামনে থেকে অস্ত্র, গুলিসহ একজনকে গ্রেপ্তার করা হয়। পরে ওই ভবনে অভিযান চালিয়ে অন্য দুজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো খান মো. ফয়সাল, রেজাউল আবেদীন ওরফে জুয়েল ও জাহেল আল আবেদিন ওরফে রুবেল। এদের মধ্যে জুয়েল ও রুবেল আপন ভাই। সাত বছর আগে তাদের আরেক ভাই লিয়ন ক্রসফায়ারে মারা যায়। এ চক্রের অন্যতম সদস্য ললাটসহ আরো বেশ কয়েকজন সদস্য পলাতক আছে। তারা সবাই আন্ডারওয়ার্ল্ডের অপরাধ নিয়ন্ত্রণ করে থাকে।

ডিবি সূত্র জানায়, কোরবানির পশুর হাট নিয়ন্ত্রণে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ভাড়ায় সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর পরিকল্পনা ছিল গ্রেপ্তারকৃতদের। তারা হত্যা, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণের জন্য খিলগাঁওয়ের ওই বাসায় অস্ত্র মজুদ করেছিল। মধ্যপ্রাচ্যের দুবাইতে অবস্থানকারী এক শীর্ষ সন্ত্রাসীর সহযোগী হিসেবে তারা কাজ করে আসছিল। সারা দেশের বিভিন্ন এলাকায় ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে কাজ করত তারা। বিদেশ থেকে দলনেতার নির্দেশ পেলে তারা মোটা অঙ্কের টাকার বিনিময়ে হত্যা সংঘটিত করে আসছিল।

গতকাল শনিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, গ্রেপ্তারকৃতরা সবাই বড় ধরনের সন্ত্রাসী চক্রের সদস্য।

তাদের কাছ থেকে একে-২২ রাইফেল ছাড়াও উদ্ধার হয়েছে চারটি বিদেশি পিস্তল, একটি বিদেশি রিভলবার ও বিভিন্ন অস্ত্রের ৪৭ রাউন্ড গুলি।

ডিবি সূত্র জানায়, গত শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে খিলগাঁও সিপাহীবাগ এলাকার বায়তুল হুদা মসজিদসংলগ্ন ২৬৯/এ/ক নম্বর ‘ফাইভ স্টার নিবাস’-এর সামনে অভিযান চালিয়ে অস্ত্র, গুলিসহ খান মো. ফয়সালকে গ্রেপ্তার করা হয়। এরপর ওই ভবনের আট তলার বাঁ পাশের ফ্ল্যাট থেকে জুয়েল ও রুবেলকে গ্রেপ্তার করা হয়।

অভিযানে নেতৃত্বদানকারী ডিবির (পূর্ব) খিলগাঁও অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার শাহীদুর রহমান বলেন, প্রথমে একজনকে গ্রেপ্তার করে ওই ফ্ল্যাটে আরো অস্ত্র মজুদ থাকার তথ্য মেলে। এরপর ফ্ল্যাটটিতে তল্লাশি চালিয়ে বাকি অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। অভিযান পরিচালনার সময় বেশ কয়েকজন পালিয়ে যায়। এ ঘটনায় খিলগাঁও থানায় মামলা হয়েছে।

ডিবির এডিসি জুয়েল রানা বলেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে জুয়েল ও রুবেল সম্পর্কে আপন ভাই। তাদের আরেক ভাই লিয়ন সাত বছর আগে ক্রসফায়ারে মারা গেছে। জুয়েল ও রুবেলের নামে চারটি মামলা রয়েছে। দেশে চক্রটির প্রধান ললাট নামের আরেক সন্ত্রাসী পলাতক রয়েছে। মধ্যপ্রাচ্যের একটি দেশ থেকে এক শীর্ষ সন্ত্রাসী তাদের নিয়ন্ত্রণ করে থাকে। তারা মূলত চুক্তিতে হত্যা করে থাকে।

ডিবির উপকমিশনার (পূর্ব) মোহাম্মদ ইলিয়াছ শরীফ বলেন, এ ধরনের সন্ত্রাসীগোষ্ঠীর কাছে একে-২২ রাইফেলের মতো অস্ত্র থাকা বিস্ময়কর ব্যাপার। সামনে বড় ধরনের সংঘাতের জন্য অস্ত্রের মজুদ গড়েছিল সন্ত্রাসীচক্র।

গ্রেপ্তারকৃতদের সঙ্গে সরকারবিরোধী রাজনৈতিক চক্রের যোগাযোগ আছে জানিয়ে ডিবির এক কর্মকর্তা বলেন, এর আগে রাজধানীর ওয়ারী ও ডেমরা এলাকা থেকে একে-২২ রাইফেলসহ আটটি পিস্তল ও রিভলবার উদ্ধার হয়। ওই অস্ত্রের ক্রেতা ছিল জামায়াত-শিবিরের কয়েক নেতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top