অর্থ ও বাণিজ্য ঢাকা প্রযুক্তি

৫ অপারেটর থ্রিজির আবেদন জমা দিয়েছে

3g320130812072209আইসিটি রিপোর্ট,হটনিউজ২৪বিডি.কম:অবশেষে থ্রিজি তরঙ্গ নিলাম আবেদন জমা দিয়েছে বেসরকারি পাঁচ অপারেটর। সোমবার থ্রিজি নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কার্যালয়ে লিগ্যাল অ্যান্ড লাইসেন্সসিং বিভাগে এ আবেদন জমা দেওয়া হয়। বিকেল শেষ সময় ৫টার কিছু আগেই এ আবেদন জমা দেয় নিজ নিজ অপারেটরের কর্মকর্তারা।

লিগ্যাল অ্যান্ড লাইসেন্সসিং বিভাগের মহাপরিচালক এ কে এম শহিদুজ্জামানের কাছে এ থ্রিজি আবেদন জমা দেওয়া হয়।

থ্রিজি নীতিমালায় এক বিদেশি অপারেটরের আসার সুযোগ থাকলেও কোনো বিদেশি অপারেটর এ আবেদনে অংশগ্রহণ করেনি। অবশ্য রাষ্ট্রয়াত্ত অপারেটর টেলিটকের আগেই আবেদন জমা দিয়েছে।

আবেদন জমা দেওয়ার পর বিটিআরসি চেয়াম্যান সুনীল কান্তি বোস সাংবাদিকদের বলেন, এখন আনুষ্ঠানিকভাবে থ্রিজি নিলামের প্রস্তুতি শুরু হল। লাইসেন্স আবেদন জমা দেওয়ার আগে বেসরকারি অপারেটরদের সিইওদের সঙ্গে বৈঠক হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসি চেয়ারম্যান।

অপারেটরদের কর কাঠামো নিয়ে বিভিন্ন আপত্তি এবং নানামুখী সমস্যা আন্তরিকতার সঙ্গে সমাধান করা হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান। এখন অপারেটরেরা খুব খুশি। বিদেশি অপারেটর না এলেও নিলামে প্রতিযোগিতা হবে বলে আশা প্রকাশ করেছেন বিটিআরসি চেয়ারম্যান।

প্রসঙ্গত, ১২ অগাস্ট তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তিসেবা (থ্রিজি) তরঙ্গ নিলাম আবেদন জমার শেষ সময় ঠিক করা হয়। নিলামের সময় নির্ধারণ করা হয়েছে আগামী ৮ সেপ্টেম্বর।

গত ১২ ফেব্রুয়ারি প্রতি মেগাহার্টজ তরঙ্গ মূল্য ২ কোটি মার্কিন ডলার নির্ধারণ করে তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তিসেবা (থ্রিজি) লাইসেন্স নীতিমালা চূড়ান্ত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

চূড়ান্ত নীতিমালায় বাংলাদেশের বেসরকারি পাঁচ মোবাইল অপারেটরদের মধ্যে তিনটি এবং নতুন এক অপারেটরকে লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ আবেদনের মাধ্যমে নির্বাচিত অপারেটরেরা ১৫ বছরের জন্য থ্রিজি লাইসেন্স পাবে।