সকল মেনু

মার্কিন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেবে চীন

হটনিউজ ডেস্ক:
তাইওয়ানে অস্ত্র বিক্রির সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে চীন। শিগগিরই এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে।
শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া ওই বিবৃতিতে শুয়াং বলেন, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রয় আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতি ও মূল্যবোধ চরমভাবে লঙ্ঘন করেছে।

তিনি আরও বলেন, জাতীয় স্বার্থ রক্ষার্থেই চীন অস্ত্র বিক্রিয়ের সঙ্গে জড়িত মার্কিন কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা দেবে। চলতি সপ্তাহেই তাইওয়ানে অস্ত্র বিক্রি কার্যক্রমের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, আনুমানিক ২২০ কোটি ডলার মূল্যের এ চালানে পূর্ব এশিয়ার দ্বীপটিতে ১০৮টি আব্রামস ট্যাংক, ২৫০টি স্টিঙ্গার ক্ষেপণাস্ত্র ও এর সঙ্গে সংশ্লিষ্ট উপকরণ সরবরাহের কথা রয়েছে।

বেইজিংকে চটাতেই মূলত তাইওয়ানে অস্ত্র বিক্রির এ অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। এতে চরম ক্ষেপেছে বেইজিং। বেইজিং তাইওয়ানকে তার ভূখণ্ডের অচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচনা করে।

মূল ভূখণ্ডের সঙ্গে এ দ্বীপকে যুক্ত করতে প্রয়োজন হলে বলপ্রয়োগেরও হুশিয়ারি দিয়ে রেখেছে তারা। তাইওয়ানের কাছে প্রস্তাবিত অস্ত্র বিক্রি তাৎক্ষণিকভাবে বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top