সকল মেনু

বিসিসিআই’র কঠিন প্রশ্নের সামনে শাস্ত্রী-কোহলি

হটনিউজ ডেস্ক:
ম্যানচেস্টারে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে বিরাট সম্ভাবনা জাগলেও ওল্ড ট্র্যাফোর্ডেই শেষ হয়ে যায় ভারতের স্বপ্ন। সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় টিম ইন্ডিয়া। বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্সের ময়নাতদন্ত ও আগামী বছর টি-২০ বিশ্বকাপের রোড-ম্যাপ তৈরি করতে অধিনয়ক কোহলি ও কোচ শাস্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারতের সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ)৷

শুধু তাই নয়, বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়েও কেন নিউকিল্যান্ডের সঙ্গে পারল না টিম ইন্ডিয়া? কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহলির কাছে জানতে এই প্রশ্নের উত্তর জানতে চাইবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এছাড়াও প্রধান কোচ ও অধিনায়কসহ দলের অন্য কোচিং স্টাফদের কাছেও এই হারের ব্যাখ্যা চাইবে বিসিসিআই।
লিগে এক নম্বরে শেষ করলেও কিউয়িদের বিরুদ্ধে সেমিফাইনালে থেমে যায় বিরাটদের বিশ্বকাপ অভিযান। অর্থাৎ ২০১৫ পর ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালেও থেমে যায় ‘মেন ইন ব্লু’র চ্যালেঞ্জ। তবে ২০১৯ বিশ্বকাপকে অতীত ভেবে সামনে তাকাতে চায় বিসিসিআই। ২০২০ অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ বিশ্বকাপের রোড-ম্যাপ নিয়ে আলোচনা করতে চায় সিওএ।

সিওএ’র প্রধান বিনোদ রাই জানান, ‘আমরা অবশ্যই ক্যাপ্টেন ও কোচের সঙ্গে বিশ্বকাপের পর্য়ালোচনা করব। তবে কবে সেই বৈঠক হবে, এখনই তা বলতে পারব না। পাশাপাশি নির্বাচন কমিটির প্রধান কে হবে এবং নির্বাচন কমিটি কীভাবে চলবে তা নিয়েও আলোচনা হবে।’

মনে করা হচ্ছে, দল নির্বাচন নিয়েও ক্যাপ্টেন কোহলি ও কোচ শাস্ত্রীকে প্রশ্ন করা হতে পারে। প্রশ্ন করা হতে পারে নির্বাচন কমিটির প্রধান এমএসকে প্রসাদকেও। শিখর ধাওয়ান ও বিজয় শংকর চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরও আম্বাতি রায়ডুকে দলে না নিয়ে ঋষভ পন্থ ও মায়াঙ্ক আগরওয়ালকে ইংল্যান্ডে নিয়ে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। বিশ্বকাপে রিজার্ভ প্লেয়ার হিসেবে থাকা সত্ত্বেও বিজয় ছিটকে যাওয়ার পর রায়ডুকে না নিয়ে মায়াঙ্ককে ইংল্যান্ডে উড়িয়ে নিয়ে যাওয়া নিয়েও প্রশ্ন ওঠে। বিশ্বকাপে সুযোগ না পাওয়ার হতাশায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন রায়ডু।

রায়ডুকে দলে না নেওয়ার পাশাপাশি বেশ কয়েকটি ম্যাচে একাদশে তিনটি উইকেটকিপার ব্যাটসম্যানকে (মহেন্দ্র সিং ধোনি, ঋষভ পন্ত ও দীনেশ কার্তিক) রাখা নিয়েও প্রশ্ন ওঠে। দীর্ঘদিন ওয়ান ডে না খেলা ও দ্বাদশ আইপিএলে অফফর্মে থাকা কার্তিককে খেলানো নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে কেদাব যাদবের পরিবর্তে কার্তিকে খেলানোয় সমালোচনা কম হয়নি। পাশাপাশি ম্যানচেস্টার সেমিফাইনালে ধোনির ব্যাটিং পজিশন নিয়েও প্রশ্ন উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top