সকল মেনু

কলাপাড়ায় রাখাইনদের আদিবাসী দিবস পালিত

DAY_10_13627gনিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১২ আগস্ট ॥ ‘আদিবাসী জাতি সমুহের অধিকার সংক্রান্ত সকল চুক্তি ও অঙ্গীকারের প্রতি সম্মান প্রদর্শন করুন’ এই প্রতিপাদ্য নিয়ে কলাপাড়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। পটুয়াখালী জেলার রাখাইন জনগণের পক্ষে রাখাইন বুদ্ধিষ্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ও কলাপাড়া রাখাইন সমাজ কল্যান সমিতি সোমবার দিবসটি পালন করে। এ উপলক্ষে গৃহীত কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী ও আলোচনা সভা।

কলাপাড়া প্রেসক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট রাজনীতিক ও রাখাইন সমাজ কল্যান সমিতির সভাপতি উসুয়ে হাওলাদার। প্রধান অতিথির বক্তব্য রাখেন কলাপাড়া পৌরসভার মেয়র এসএম রাকিবুল আহসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলাপাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ, ঢাকার অগ্রণী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড.শহীদুল ইসলাম বিশ্বাস, কলাপাড়া প্রেসক্লাবের সভাপতি বিপুল হাওলাদার, কলাপাড়া মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার হাবিবুল্লাহ রানা। পটুয়াখালী জেলা রাখাইন বুদ্ধিষ্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি উথচিন তালুকদার বলেন, ‘আমরা আদিবাসী, অথচ সরকার আমাদেরকে নৃতাত্ত্বিক জনগোষ্ঠী হিসেবে পরিচয় দিচ্ছে। আমরা এমন পরিচয় চাইনা। আমরা আদিবাসীদের জন্য সাংবিধানিক স্বীকৃতি চাই। সভাপতির বক্তব্যে উসুয়ে হাওলাদার বলেন, ‘আদিবাসীদের নিয়ে আসলে কোন সরকারই কিছু করেনি। আদিবাসীরা আজকে করুন অবস্থায় আছে। তাঁরা দুঃখ-কষ্টে দিনাতিপাত করছে। তাঁদের মাতৃভাষা সংরক্ষন করা হচ্ছে না। তাঁরা জমিজমা হারিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছে। এ অবস্থা থেকে রক্ষার জন্য সরকারকে এখনই উদ্যোগ নিতে হবে।’ এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক ভূপেন্দ্র নাথ বিশ্বাস, রাখাইন নেতা উচো মাষ্টার, কারিতাস বরিশাল অঞ্চলের আইসিডিপি-রাখাইন প্রকল্পের আইন উপদেষ্টা এ্যাড.মাহমুদুর রহমান শামীম প্রমুখ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top