জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ হটনিউজ স্পেশাল

অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন কমিটির প্রজ্ঞাপন

Wageboard-sm20130811233343নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:সাংবাদিকদের বেতন-ভাতা নির্ধারণে অষ্টম ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনা ও বাস্তবায়নের জন্য মন্ত্রিসভা কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।সংবাদপত্র ও সংবাদ সংস্থাগুলোর জন্য এ ওয়েজবার্ড প্রযোজ্য হবে। অষ্টম ওয়েজবোর্ডের মজুরি বৃদ্ধির প্রস্তাব পর্যালোচনা করে সুপারিশ প্রণয়ন ও তা বাস্তবায়নের জন্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এ কমিটি গঠন করা হয়।সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা রোববার সাংবাদিকদের এ তথ্য জানান।প্রসঙ্গত, গত ৫ আগস্ট মন্ত্রিসভায় এ বিষয়টির অনুমোদন দেওয়া হয়। সপ্তম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদের বিদ্যমান মূল বেতনের ওপর ৭০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে অষ্টম সংবাদপত্র মজুরি বোর্ড। ১৯৯৭ সালের পঞ্চম মজুরি বোর্ডের টিওআর অনুযায়ী সুপারিশ প্রণয়ন করবে মন্ত্রিসভা কমিটি।মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘ওয়েজবার্ডের প্রজ্ঞাপন জারির পর এক মাসের মধ্যে এ কমিটি প্রতিবেদন জমা দেবে। সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদের নেতৃত্বে ছয় সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান।

জানা গেছে, অষ্টম ওয়েজবোর্ডে সাংবাদিক, প্রশাসনিক কর্মকর্তা ও প্রেস শ্রমিকদের জন্য ১৫টি বেতনক্রম নির্ধারণ করা হয়েছে, যা সপ্তম ওয়েজবোর্ডে ছিল ৯টি। অষ্টম ওয়েজবোর্ডে সর্বোচ্চ বেতনক্রম ৩৪ হাজার ৮৫০ থেকে ৫৫ হাজার ৮৫০ এবং সর্বনিম্ন তিন হাজার ৭০০ থেকে পাঁচ হাজার ৬১৫ করার প্রস্তাব করা হয়েছে।

সব সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীর মাসিক চিকিৎসা ভাতা এক হাজার থেকে বাড়িয়ে ১৫০০ টাকা করার সুপারিশ করা হয়েছে অষ্টম ওয়েজবোর্ডে। ৮ম সংবাদপত্র মজুরি বোর্ডে ৭ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদের বিদ্যমান মূল বেতনের ওপর ৭০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। সাংবাদিকদের ইউনিয়ন ও সংগঠনগুলো অবিলম্বে ওয়েজবোর্ড বাস্তবায়নের দাবি জানিয়েছে।