সকল মেনু

হটনিউজ ডেস্ক: দুর্নীতি ও অনিয়ম প্রতিরোধসহ সাধারণ মানুষের হয়রানি কমাতে কাজ করছে পাসপোর্ট ও ইমিগ্রেশন বিটে কর্মরত গণমাধ্যমকর্মীরা। সেবাখাতের এই অঙ্গনের নানা তথ্য গণমাধ্যমে তুলে ধরে সমাজে সুশাসন প্রতিষ্ঠাতেও এই বিটের কর্মীরা কাজ করেন। পাসপোর্ট ও ইমিগ্রেশন বিটের খবর সংগ্রহে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন ‘পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরাম (পিআইআরএফ)’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

রোববার (৩ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ মিলনায়তনে ওই অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বিএফইউজে মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কবির আহমেদ খান ও সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ।

পিআইআরএফ সভাপতি সভাপতি আছাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আতাউর রহমান। আলোচনা সভা শেষে অতিথিরা কেক কেটে সংগঠনের বর্ষপূর্তি উদযাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে ফরিদা ইয়াসমিন বলেন, ‘রিপোর্টারদের বিট ভিত্তিক সংগঠনগুলো সংশ্লিষ্ট ক্ষেত্রের সমস্যাগুলো তুলে ধরে সাধারণ মানুষের ভোগান্তি বন্ধে কাজ করছে। পাসপোর্ট করতে গিয়ে এবং ইমিগ্রেশনে মানুষ যে সমস্যার শিকার হয় তা এই বিটের সাংবাদিকদের গণমাধ্যমে তুলে ধরতে হবে।’

দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, ‘দেশের এক কোটিরও বেশি মানুষ বিদেশে যায়। অনেকেই আছেন যারা ইমিগ্রেশন ফরমটিও পূরণ করতে পারেন না। পাসপোর্ট করতে গিয়ে মানুষ হয়রানির শিকার হয়।’ এসব তুলে ধরতে এই সংগঠনকে আরও শক্তিশালী ভূমিকা পালন করার আহ্বান জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top