সকল মেনু

৭০ আসনে বিশেষ হিসাব কষছে আওয়ামী লীগ

আফিফা জামান আইভি, ঢাকা: তফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এই নির্বাচনকে কেন্দ্র করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ৩শ’ আসনের মধ্যে ৭০ আসন নিয়ে বেশি হিসাব কষছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।অতীতে বহুবার গণতন্ত্রের যাত্রা পদে পদে হোঁচট খেলেও ১৯৯০ সালের ৪ ডিসেম্বর ওই সময়ের স্বৈরশাসক এইচ এম এরশাদকে ক্ষমতাচ্যুত করার পর থেকে দেশে গণতন্ত্রের যাত্রা অব্যাহত রয়েছে। ১৯৯০ সালের আগে ৪ বার জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৯০’র পর ৬ বার জাতীয় সংসদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এরপর অনুষ্ঠিত হয় আরও ৬টি জাতীয় সংসদ নির্বাচন। দুইটিতে অনেক রাজনৈতিক দল ভোট বর্জন করে। একটি হলো ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি’র অধীনে অনুষ্ঠিত ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন এবং বর্তমান ক্ষমতাসীন দলের অধীনে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচন। এছাড়া বাকি ৪টি নির্বাচনে সব দলের অংশগ্রহণ ছিল।আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, ৯০’র পরের ৬টির মধ্যে ৬ষ্ঠ এবং ১০ম এই দু’টি নির্বাচন বাদ দিয়ে বাকি ৪টি নির্বাচনের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ৩শ’ আসনের মধ্যে ৭০টি আসনের ভোটারদের মধ্যে বিএনপি’র জনপ্রিয়তা অনেক বেশি। তাই আসন্ন নির্বাচনে এই ৭০টি আসনের প্রতি বিশেষ নজর দেবে আওয়ামী লীগ।

নির্বাচন কমিশন থেকে জানা গেছে, ৫ম, ৭ম, ৮ম এবং ৯ম এই ৪টি জাতীয় সংসদ নির্বাচনের প্রতিবারেই ১৮টি আসন থেকে বিএনপি টানা জয় পেয়েছে। এছাড়া ৫ম, ৭ম এবং ৮ম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিবারই ৫২টি আসন থেকে বিএনপি টানা তিনবার জয়ী হয়।

আওয়ামী লীগ সূত্র জানায়, নির্বাচনের এসব তথ্য বিশ্লেষণ করে এই আসনগুলোর ভোটারদের ভোট নিজেদের পক্ষে টানতে বিশেষ নজর দেওয়া হচ্ছে। বিএনপি যে ১৮টি আসনে টানা ৪ বার জয়ী হয়েছিল সেগুলো হচ্ছে, জয়পুরহাট-১ ও ২, বগুড়া-৩, ৪, ৬ ও ৭, খুলনা-২, বরিশাল-৫, কুমিল্লা-২, চাঁদপুর-৪, ফেনী-১ ও ৩, নোয়াখালী-১, ২ ও ৩, লক্ষ্মীপুর-১, ২ এবং ৩।যে ৫২ আসনে টানা ৩ বার জয়ী হয়েছিল বিএনপি- সেগুলো হচ্ছে, পঞ্চগড়-১, বগুড়া-১ ও ৫, চাঁপাইনবাবগঞ্জ-১ ও ২, নওগাঁ-৩ ‍ও ৬, রাজশাহী-১, ২ ও ৫, নাটোর-১, সিরাজগঞ্জ-৩, কুষ্টিয়া-১, ২ ও ৩, চুয়াডাঙ্গা-১, ঝিনাইদহ-২, ৩ ও ৪, বরিশাল-৩, টাঙ্গাইল-৩ ও ৬, ময়মনসিংহ-৫, কিশোরগঞ্জ-৬, মানিকগঞ্জ-১ ও ৩, মুন্সিগঞ্জ-১, ২ ও ৩, ঢাকা-১, ২, ৩, ৭, ১২ ও ১৩, নরসিংদী-১, ২ ও ৩, নারায়ণগঞ্জ-৩, ফরিদপুর-৩, ব্রাহ্মণবাড়িয়া-৩, কুমিল্লা-১, ৪ ও ৮, চাঁদপুর-৩, নোয়াখালী-৪, চট্টগ্রাম-১, ৫, ৮, ১০, ১১ এবং ১৩।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাতের বৈঠকে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে। নির্বাচনের কৌশল এবং পরিকল্পনা নিয়েও বিএনপি’র নেতাদের মধ্যে বৈঠক হয়।‘জাতীয় সংসদ নির্বাচন ১৯৯১’ শীর্ষক নির্বাচন কমিশনের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের অভ্যুদয়ের পর ১৯৭৩ সালের ৭ মার্চ সার্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে জাতীয় সংসদের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।’

এরপর ১৯৭৯ সালে ২য়, ১৯৮৬ সালে ৩য়, ১৯৮৮ সালে ৪র্থ, ১৯৯১ সালে ৫ম, ১৯৯৬ সালে ৬ষ্ঠ, ১৯৯৬ সালে ৭ম, ২০০১ সালে ৮ম, ২০০৯ সালে ৯ম এবং ২০১৪ সালে ১০ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top