অপরাধ জাতীয় ঢাকা সারাদেশ

৭২ ঘণ্টার মধ্যে সাংবাদিকদের উপর হামলাকারী গ্রেফতার না হলে সারাদেশে বিক্ষোভ সমাবেশের ঘোষণা

হটনিউজ ডেস্ক: পেশাগত দায়িত্ব পালনকালে রাজধানীর বিভিন্নস্থানে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেফতারে তিন দিনের আলটিমেটাম দিয়েছে বিএফইউজে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন। এ সময়ের মধ্যে দূর্বৃত্তদের চিহ্নিত ও গ্রেফতার করা না হলে আগামী শনিবার (১১ আগস্ট ২০১৮) রাজধানীসহ সারাদেশে বিএফইউজের আহবানে সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করা হবে।
সম্প্রতি রাজধানীতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেন বিএফইউজে সভাপতি মোল্লা জালাল। ডিইউজে সভাপতি আবু জাফর সূর্যের সভাপতিত্বে আজ মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে নেতারা বলেন, দায়িত্ব পালনকালে রাজধানীতে সাংবাদিকদের ওপর হামলাকারীরা যে দলেরই হোক না কেন অবিলম্বে তাদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। আগামী ৩ দিনের মধ্যে এ বিষয়ে সুস্পষ্ট কোন পদক্ষেপ দৃশ্যমান না হলে সাংবাদিক সমাজ সারাদেশে একযোগে দুর্বৃত্ত ও তাদের সহযোগিদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। তারা বলেন, সাংবাদিকরা রাষ্ট্র ও সমাজের জন্য নিবেদিতভাবে কাজ করেন। গণতন্ত্র ও সমাজ বিকাশে বর্তমান সরকারের আদর্শ ও পদক্ষেপের সঙ্গে সম্পৃক্ত হয়ে সাংবাদিক সমাজ তাদের দায়িত্ব পালন করছে। এই পরিস্থিতিতে বিএনপি-জামায়াত আমলের মতো সাংবাদিকদের ওপর নির্যাতন মেনে নেয়া যায় না। নেতারা সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহবান জানান।একই সঙ্গে তারা আহত সাংবাদিকদের খোঁজখবর নেয়ার জন্য তথ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে আহবান জানিয়ে বলেন, ঘটনার পরে কয়েকদিন চলে গেলেও আহত সাংবাদিকদের কোন খোঁজখবর নেননি এই দুই মন্ত্রী। এটা দু:খজনক।
সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএফইউজের মহাসচিব শাবান মাহমুদ, সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাইফুল ইসলাম, বিএফইউজের কোষাধ্যক্ষ দীপ আজাদ, সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, ডিইউজের যুগ্ম সম্পাদক আকতার হোসেন, ডিআরইউ’র সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, বিএফইউজের দপ্তর সম্পাদক বরুন ভৌমিক নয়ন, নির্বাহী সদস্য শেখ মামুনুর রশিদ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজল হাজরা, দৈনিক ইনসানিয়াতের ইউনিট চিফ খোরশেদ আলম, দৈনিক আলোকিত বাংলাদেশের ইউনিট চিফ মতলু মল্লিক, দৈনিক জনতার ইউনিট চিফ আতাউর রহমান রুবেল, সিনিয়র সাংবাদিক ফরিদ বাশার প্রমুখ।
এ সময় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিইউজের সাবেক সহ-সভাপতি আতিকুর রহমান চৌধুরী, সাবেক সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিঞা, ডিআরইউ’র সাধারণ সম্পাদক শুকুর আলী শুভ, বিএফইউজের যুগ্ম মহাসচিব আবদুল মজিদ, নির্বাহী পরিষদ সদস্য খায়রুজ্জামান কামাল, নূরে-এ জান্নাত আক্তার সীমা, ডিইউজের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক জি এম মাসুদ ঢালী, জনকল্যাণ সম্পাদক ফারহানা মিলি, নির্বাহী সদস্য সলিমুল্লাহ সেলিম, ইব্রাহিম খোকন, অজিত কুমার মহলদার, রিমন মাহফুজ। ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সাধারণ সম্পাদক সাহাদাত রানা, সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য মাইনুল আলম, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম, সাবেক সাধারণ সম্পাদক মাহে আলম জেমস, সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো: মফিজুর রহমান খান বাবু, দৈনিক ডেসটিনির ইউনিট চিফ আনিছুর রহমান, দৈনিক জনকণ্ঠের ডেপুটি ইউনিট চিফ পলাশ চন্দ্র দাশ প্রমুখ।