সকল মেনু

আনিসুল হকের ১২ উদ্যোগ থেমে আছে

হটনিউজ ডেস্ক: মেয়র আনিসুল হকের মৃত্যুর পরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১২টি বড় উদ্যোগ থেমে আছে। জনদুর্ভোগ কমাতে চার হাজার বাস নামানো, ইউটার্ন নির্মাণ, ঢাকাকে সবুজ করার মতো ওই প্রকল্পগুলো তিনি হাতে নিয়েছিলেন। নগরবিদ ও ডিএনসিসির কর্মকর্তারা বলছেন, আনিসুল হক নাগরিক দুর্ভোগ কমাতে এ শহরের জন্য জরুরি কিছু উদ্যোগ নিয়েছিলেন। তার উদ্যোগগুলোতে সবার সমর্থনও ছিল। আনিসুল হক অসুস্থ হওয়ার পর থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সব কাজ একটু ঝিমিয়ে পড়েছে। তার উদ্যোগগুলো চালিয়ে নেওয়ার মতো উদ্যমী নেতৃত্ব এখন অনুপস্থিত।

নগর পরিকল্পনাবিদ মোবাশ্বের হোসেনের মতে, প্রয়াত মেয়র আনিসুল হকের নেওয়া উদ্যোগগুলো বাস্তবায়ন করা না হলে নগরবাসী বঞ্চিত হবেন। ঢাকা শহরে আনিসুল হকের মতো শক্তিশালী নেতৃত্ব দরকার। যারা বর্তমানে দায়িত্বে আছেন তারা চাইলে উদ্যোগগুলো বাস্তবে রূপ দিতে পারেন।

আর ডিএনসিসির প্যানেল মেয়র ওসমান গণি বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা আনিসুল হকের নেওয়া পদক্ষেপগুলো বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছি। কাউন্সিলর থেকে শুরু করে কর্মকর্তা–কর্মচারীরাও কাজ করে যাচ্ছেন। আনিসুল হক কিছু দূরদর্শী উদ্যোগ নিয়েছিলেন। তবে সেসব কাজ করতে গিয়ে কিছু জটিলতা তৈরি হচ্ছে। তাই বলে আনিসুল হকের শুরু করা কাজগুলো থেমে গেছে বলা যায় না। চলমান আছে।

১২ উদ্যোগের বর্তমান অবস্থা:

সবুজ ঢাকা: ঘন বসতির শহর ঢাকায় সবুজের সমারোহ ফিরিয়ে আনতে পাঁচ লাখ গাছের চারা বিতরণের কর্মসূচি শুরু করে ডিএনসিসি। ২০১৬ সালের মে মাসে উত্তরায় আনুষ্ঠানিকভাবে ‘সবুজ ঢাকা’ নামের এ প্রকল্প উদ্বোধন করেন আনিসুল হক। পরের তিন বছরে ৫ লাখ গাছ রোপনের পরিকল্পনা ছিল ডিএনসিসির।

সবুজ ঢাকা গড়তে গাছের গাড়ি চালুর মতো উদ্যোগ নিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন। মেয়র আনিসুল হকের প্রয়াণের পর এই উদ্যোগ মুখ থুবড়ে পড়েছে।

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আনিসুল হক আশা প্রকাশ করেন, ২০১৮ সালের মধ্যেই রোপনের কাজ শেষ হবে। প্রকল্পের অংশ হিসেবে উত্তরা এলাকায় ২৯ হাজার গাছের চারা লাগানো হয়।

প্রকল্পটির বিষয়ে ডিএনসিসির পরিবেশ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তারিক বিন ইউসুফ বাংলা ট্রিবিউনকে বলেন, সবুজ ঢাকা প্রকল্পটিতে সিটি করপোরেশনে কোনও বরাদ্দ ছিল না। মেয়র তার ব্যক্তিগত উদ্যোগে বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি চালিয়ে আসছিলেন। পরে তার মৃত্যুর পরেও এ প্রকল্পে আর কোনও বরাদ্দ রাখা হয়নি।

চার হাজার বাস: ঢাকা শহরের পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে চার হাজার বাস নামানোর ঘোষণা দিয়েছিলেন আনিসুল হক। ২০১৭ সালের জুলাই মাসে আনিসুল হক পরিবহন মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে এ বিষয়ে বৈঠকও করেন। বর্তমানের শ’খানেক বাস কোম্পানি তুলে দিয়ে পাঁচ-ছয়টি কোম্পানির অধীনে চার হাজার বাস চালানোর পরিকল্পনা ছিল প্রয়াত মেয়রের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top