সকল মেনু

এবার পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের হার বেড়েছে : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

হটনিউজ ডেস্ক: এই সরকারের আমলে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমেছে। একইসঙ্গে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের হার বেড়েছে। মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এক সংবাদ সম্মেলনে একথা বলেন। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতর এই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দক্ষ সেবাদানকারীর মাধ্যমে নিরাপদ প্রসবের হার শতকরা ২৩ ভাগ থেকে বৃদ্ধি পেয়ে ৪৭ ভাগ ও গর্ভ, প্রসব ও প্রসব-পরবর্তী সেবা গ্রহণের হার শতকরা ১৯ ভাগ থেকে ৪৩ ভাগ হয়েছে।তিনি বলেন, দেশে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের হার শতকরা ৬২ ভাগ হয়েছে। মাতৃমৃত্যু হার আগের তুলনায় ৫০ ভাগ কমেছে।স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও বলেন, ‘কিশোরীদের গর্ভধারণ এখনও অন্যতম ভাবনার বিষয়। এখনও ১৮ বছর বয়স হওয়ার আগেই শতকরা ৫৯ ভাগ কিশোরীর বিয়ে হয়ে যায়।’

পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারওয়ার বলেন, ২০১৪ সালের পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুসারে, টোটাল ফারটিলিটি রেট (টিএফআর) ২ দশমিক ৩ থাকলেও সম্প্রতি বিবিএসের তথ্যানুসারে তা ২ দশমিক ১ ভাগে নেমে এসেছে।আগামীকাল বুধবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সম্পর্কিত তথ্য এবং পরামর্শ দেওয়ার লক্ষ্যে ২৪ ঘণ্টার কল সেন্টার চালু করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ১৬৭৬৭ নম্বরে ফোন করে নাগরিকরা এ সংক্রান্ত পরামর্শ ও সেবা নিতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top